গোটা বাংলাদেশ দল আজ মরিয়া জয়ের জন্য

নিদাহাস ট্রফির অলিখিত সেমিফাইনালে আজ বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলংকা। জিতলেই ফাইনাল। শ্রীলংকার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি। এর আগে এই স্টেডিয়ামে টানা দুই ম্যাচে শ্রীলংকাকে  হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ আর শ্রীলংকা দুই দলের পয়েন্ট সমান সমান। আজ শুক্রবার যে জিতবে, সেই দলের পয়েন্ট দাঁড়াবে চার। আর সমান ম্যাচে পরাজিত দলের পয়েন্ট থাকবে দুই। বিজয়ী দল ভারতের সঙ্গে খেলবে ফাইনাল।

সাকিব খেললেও আজকের বিগ ম্যাচে আরও একটি চমক থাকতে পারে প্রতিপক্ষের কোচ চন্ডিকা হাথুরুসিংহের জন্য। পেসার আবু হায়দার রনির জায়গায় পেস অলরাউন্ডার আরিফুলকে দেখা যেতে পারে। তবে ম্যাচের আগে কৌশলগত কারণেই অন্দরের খবর বাইরে বের করা হচ্ছে না।

এই ম্যাচ যে শুধুই একটি ‘ম্যাচ’ নয়। লংকার সঙ্গে একটা মনস্তাত্ত্বিক খেলাও বটে। সেই খেলায় যে বেশ আটঘাট বেঁধে নেমেছে বাংলাদেশ, সেটা বুঝতে পারছেন লংকান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। লংকান সাংবাদিকরা কেউ কেউ মনে করছেন- হাথুরুকে বিভ্রান্ত করতেই, তার ছক উল্টে দিতেই সাকিবকে কলম্বোয় আনা। আজ হয়তো সাকিবকে খেলানোই হবে না।

যদিও হাথুরু বলেছেন, সাকিব খেলবেন ধরে নিয়েই তারা প্রস্তুতি নিচ্ছেন। সেইসঙ্গে এটাও বলেছেন, এর মধ্যে মনস্তাত্ত্বিক কোনো ব্যাপার নেই। ‘সত্যি বলতে কি, এ দুই দলের মধ্যে মনস্তাত্ত্বিক লড়াইয়ের বেশি কিছু নেই। কিংবা কারও হাতে এমন কোনো ট্রাম্পকার্ড নেই যে চমকে দিতে পারে।’ হাথুরু যতই বলুক, গোটা বাংলাদেশ দল কিন্তু আজ মরিয়া হয়ে আছে জয়ের জন্য।