জেনে নিন মানব শরীরে বড় অঙ্গের নাম
The news is by your side.

জেনে নিন মানব শরীরে বড় অঙ্গের নাম

মানব শরীরের সবথেকে বড় অঙ্গ কোনটি? এতদিন হয়ত জানা ছিল ‘ত্বক’ই সঠিক উত্তর। কিন্তু হয়তো এবার ‘ভুল’ বলে ধরে নিতে হবে সেই উত্তর। কেননা, বিজ্ঞানীরা পেয়েছেন এমন এক অঙ্গের সন্ধান, যার থেকে বড় কোনও অঙ্গ মানব শরীরে নেই। এর নাম ইন্টারস্টিশিয়াম। সদ্য আবিষ্কৃত এই অঙ্গই মানুষের শরীরের ৮০তম অঙ্গ। মজার কথা হল, শারীরবিদ্যার এমন উন্নতির পরেও এতকাল অজানাই ছিল এর কথা। ৭৯টি অঙ্গের কথাই জানতেন বিজ্ঞানীরা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৫ সালে এক রোগীর এন্ডোস্কপি করার সময়ে তাঁর মুখ দিয়ে ক্যামেরা লাগানো পাইপ প্রবেশ করার পরে আচমকাই চিকিৎসকরা দেখতে পান ওই রোগীর পিত্তথলির মধ্যে একটা অদ্ভুতদর্শন কিছু। ওই দেহাংশ তাদের একেবারেই অচেনা। এর পর শুরু হয় গবেষণা। সামনে আসতে থাকে চমকপ্রদ সব তথ্য। ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে প্রথম এই অঙ্গের কথা জানা গিয়েছে।

ঠিক কেমন এই অঙ্গ? বিজ্ঞানীরা জানাচ্ছেন, গোটা দেহেই ছড়িয়ে রয়েছে এই অঙ্গটি। মানবদেহে অবস্থিত তরলের একটা অংশেই অবস্থান করছে এটি। তরল ও কলাকোষের সম্মিলিত এই অংশই মানবদেহের সবথেকে বড় অঙ্গ।

তবে, এটি সত্যিই একটি আলাদা অঙ্গ কি না, সে ব্যাপারে এখনও পুরোপুরি নিশ্চিত নন বিজ্ঞানীরা। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্যাথোলজি বিভাগের অধ্যাপক নিল থেইস জানিয়েছেন, মানবদেহের সমস্ত অঙ্গ ও তাদের অবস্থান, কাজকর্ম ভাল করে খুঁটিয়ে দেখলে তবে এ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।