টস উইন তো ম্যাচ উইন!

আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় কলম্বোর প্রেমাদাসা আন্তর্জাতিক মাঠে নিদাহাস ট্রফিতে বাংলাদেশ দল তাদের গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে ভারতের মোকাবেলা করতে কিছুক্ষণের মধ্যে। আজকে ম্যাচটি বাংলাদেশ দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই ফাইনালের টিকেট পেতে হলে যে কোন উপায়ে ম্যাচটি জিততেই হবে।

যদিও শ্রীলঙ্কার সাথে আরো একটি ম্যাচ রয়েছে। এ সিরিজে ভারত দুটি ম্যাচ জিতে ফাইলে যাওয়ার রাস্তা অনেকটা্‌ই এগিয়ে রেখেছে। ভারত প্রথমটিতে হারলেও পরের দুটি ম্যাচ জিতেছে। আর বাংলাদেশ জিতে একটিতে হেরেছে একটিতে। অন্যদিকে শ্রীলঙ্কা তিন ম্যাচের মধ্যে একটিতে জিতেছে দুটিতে হেরেছে।

ফাইনালে কোন দল খেলবে তা এখনো নির্ধারিত না হলেও টস ভাগ্য যে ম্যাচে এগিয়ে রাখছে অনেকটা তা বুঝায়ই যাচ্ছে। কেননা নিদাহাস ট্রফির যে কয়টা ম্যাচ হয়েছে তার সব কটিতেই যে দল টস জিতেছে সে দলই জিতেছে।

মজার বিষয় হচ্ছে টসে যে দল জিতেছে তারা প্রথমে ফিল্ডিং নেয়া এবং লক্ষ্য তাড়া করে ম্যাচ জয় লাভ করে। আর তাই এই বিশ্বাসটা ভর করেছে তিন দলের উপরই। তাই বলা যায় টস উইন তো ম্যাচ উইন!

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০তম বার্ষিকীতে আয়োজিত এই টি-টোয়েন্টি সিরিজের নিজেদের প্রথম ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাটিং করে বাংলাদেশ। ২০ ওভার শেষে ভারতকে মাত্র ১৩৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় মাহমুদুল্লাহ রিয়াদের দল। স্বল্প রানের লক্ষ্য তাড়া করতে ভারত খেলেছিল ১৮.৪ ওভার।

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ টস জিতে ব্যাটিংয়ে পাঠায় লঙ্কানদের। ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ২১৪ রান। বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে বলা যায় টাইগাররা সহজ জয় তুলে নেয়।

এছাড়াও ভারত-শ্রীলঙ্কার মধ্যকার দুটি ম্যাচেও একই অবস্থা। টস জয়ী দল আগে ফিল্ডিং করে জয় তুলে নেয়। প্রথম ম্যাচে শ্রীলঙ্কা আর পরের ম্যাচে ভারতের জয়।

তা্ই এমন সমীকরণে নিশ্চয় আজ বুধবার ম্যাচ শুরুর আগে দু’দলের ভাবনায় টস নিয়ে। যে দল টসে জিতবে তারাই হয়তো পরে ব্যাট করতে নামবে। তাই টস ভাগ্য নিয়ে বাংলাদেশ দলপতিও অনেকটা নির্ভর করছেন।

এ বিষয়ে মাহমুদুল্লাহ বলেন, শোনা যাচ্ছে উইকেট আগের থেকেও ভালো হবে। স্পোর্টিং উইকেটে খেলা হবে তাই ব্যাটসম্যানদের ভালো করার সুযোগ রয়েছে। গত ম্যাচের মতো খেলতে পারলেই ভালো কিছু আশা করা যায়।

টস নিয়ে মাহমুদুল্লাহ স্বীকার করেছেন, জোর করেতো আর টস জেতা যায়না। এটি সম্পূর্ণ ভাগ্যের ব্যাপার।