টি-২০তে বাংলাদেশ দলের এমন পারফর্মেন্সের কারন জানালেন ইমরান

বিগত কয়েক বছর ধরে বাংলাদেশ দলের টেস্ট এবং ওয়ানডে দলের পারফর্মেন্সের পরিবর্তন আসলে পরিবর্তন আসেনি ট-২০ এর পারফর্মেন্স। সেই ফরম্যাটে বাংলাদেশ দল তাদের দুর্বলতা বরাবরেই প্রকাশ করছে। র‍্যাংকিংয়ে ১০ নম্বরে থাকা বাংলাদেশ আফগানিস্তান থেকেও নিচে র‍্যাংকিংয়ে। এমনকি নিদহাস ট্রফিতে বাংলাদেশ দল কোন অঘটন ঘটালে স্কটল্যান্ডও র‍্যাংকিংয়ে বাংলাদেশের ঘাড়ের সামনে নিশ্বাস ফেলবে।

আর টি-২০তে বাংলাদেশ দলের এমন পারফর্মেন্সের কারন জানালেন বাংলাদেশ দলের সাবেক কোচ সারোয়ার ইমরান। নয়া দিগন্তকে দেওয়া এক সাক্ষাতকারে সারোয়ার বলেন ,’আমাদের একই ক্রিকেটারদের নিয়ে ওয়ানডে, টেস্ট,টি-২০ সব ফরম্যাটেই চালিয়ে দেয়া হয়। এটা আসলে ঠিক না। টি-২০ ক্রিকেট একটু অন্যরকম। এর জন্য ওই মানের ক্রিকেটার খুঁজে বের করতে হবে। যার পাওয়ার ব্যাটিংয়ে সক্ষমতা আছে।’

বোলিংয়েও ব্যাটসম্যানকে কন্ট্রোল করার দক্ষতা থাকবে। ফিল্ডিংয়েও ক্ষিপ্রতা থাকবে। বোলিংয়ে আমরা এখনো ওই মানের হয়ে যেতে পারিনি। তবে ব্যাটিং দিয়ে এগিয়ে যেতে পারলে বোলাররা পুষিয়ে দিতে সক্ষম।’ তাহলে কোথায় পাওয়া যাবে ওই মানের ক্রিকেটার। সারওয়ার ইমরান নিজেই উত্তর দিলেন- ‘আমাদের এক সময় টেস্ট ক্রিকেটে প্রচুর দুর্বলতা ছিল। পেরেই উঠতাম না। এরপর শুরু হলো চার দিনের ক্রিকেট। জাতীয় ক্রিকেট লিগ ছাড়াও ফ্রাঞ্চাইজি লিগও হচ্ছে প্রতি বছর। ওয়ানডে ক্রিকেটের জন্য দেখবেন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট রয়েছে এবং বেশ জাঁকজমকভাবেই ওই কাব ক্রিকেট হয়ে আসছে। কিন্তু টি-২০ এর জন্য কী হচ্ছে? কোথায় খেলতে পারছেন আমাদের ক্রিকেটাররা?’ তিনি বলেন, ‘ও হ্যাঁ বিপিএল হচ্ছে এই তো। কিন্তু বিপিএলে একটা দলে ক’জন বিদেশী ক্রিকেটার খেলছেন। বিদেশীদের ভিড়ে আমাদের দেশের ক্রিকেটাররা কি সুযোগ পাচ্ছেন। স্বল্প পরিসরের খেলা। বিদেশী ক্রিকেটাররাই খেলে দেন সব।