দলে সাকিব, শ্রীলঙ্কার বিপক্ষে শক্তিশালী একাদশ

শ্রীলঙ্কায় চলমান নিদাহাস ট্রফির গ্রুপ পর্বের রয়েছে আর একটি ম্যাচ। যেখানে লড়বে স্বাগতিক শ্রীলঙ্কা্ ও বাংলাদেশ। বাংলাদেশে ও শ্রীলঙ্কা এ সিরিজে দুদলই একটি করে ম্যাচ জিতেছে। ফলে ভারতের সাথে ফাইনালে যেতে হলে শেষ ম্যাচ দু্দলের জন্যই বাঁচা মরার লড়াই। যে দল জিতবে সেই চলে যাবে ফাইনালে।

এদিকে বৃহস্পতিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়েছে, টি-টুয়েন্টিতে দেশের নিয়মিত অধিনায়ক সাকিব উড়ে যাচ্ছেন কলম্বোতে। নিদাহাস ট্রফির ফাইনালে ওঠার লড়াই শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু। হারলেই বিদায়। ভারত আগেই ফাইনালে উঠে বসে আছে। তো এমন জটিল একটা পরিস্থিতিতে সাকিবের ইনজুরিমুক্ত হয়ে দলে ফেরা বাংলাদেশের জন্য বড় খবর।

দলে ফিরেছেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টি দলের নিয়মিত অধিনায়ক ইনজুরি কাটিয়ে আবারো দলের হাল ধরছেন। বিশ্বসেরা অলরাউন্ডার গত বছরের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবশেষ এই ফরম্যাটে মাঠে নেমেছিলেন।

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তিতে দেশটিতে আয়োজন করা হয়েছে নিদাহাস ট্রফি। স্বাগতিকরা ছাড়াও এতে মাঠ মাতাচ্ছে ভারত আর বাংলাদেশ। সিরিজ শুরুর আগে ১৬ সদস্যের বাংলাদেশ দলে ছিলেন সাকিব আল হাসান। কিন্তু শেষ মুহূর্তে চিকিৎসকের পরামর্শের কাছে আটকে পড়েন এই স্পিনিং অলরাউন্ডার।

উন্নত চিকিৎসার জন্য সাকিব শরণাপন্ন হয়েছিলেন অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞ ডেভিড হয়ের। সেখানে সবুজ সংকেত মেলে খেলার জন্য। যদিও ডেভিড কয়দিন বিশ্রামে থাকার পরামর্শ দিলেও সাকিব ফিরছেন মাঠে।

আগামীকাল শুক্রবার প্রেমাদাসায় অনুষ্ঠিত হবে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের অলিখিত ‘সেমিফাইনাল’ ম্যাচ। ফাইনালে যেতে এই ম্যাচে জয়ের কোন বিকল্প নেই। তার আগেই সাকিবকে দলে পাওয়াটা দলের জন্য বাড়তি শক্তি।

সাকিব যেহেতু দলের সঙ্গে যোগ দিয়েছেন তাই আশা করাই যায় লঙ্কানদের বিপক্ষে এই ম্যাচে নিঃসন্দেহে খেলছেন। তার জায়গায় কে বাদ যাবে সেটা হয়তো সময়ই বলে দিবে।

নিদাহাস সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি।