ফাঁস হলো ব্রিটিশ আইনজীবী কার্লাইলের সাথে তারেকের সম্পর্ক!
The news is by your side.

ফাঁস হলো ব্রিটিশ আইনজীবী কার্লাইলের সাথে তারেকের সম্পর্ক!

১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি পোল্যান্ডে এক ইহুদি অভিবাসীর পরিবারে জন্মগ্রহণ করেন লর্ড অ্যালেক্স কারলাইল। নর্থ ওয়েলসের রুয়াবোনে জন্ম নেওয়া এই মানুষটি ১৯৬৯ সালে কিংস কলেজ লন্ডন থেকে আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। ১৯৭০ সালে বারে ডাক পান তিনি। এরপর অল্প বয়সেই কুইন কাউন্সিলের (কিউসি) সদস্য হয়ে আলোচনায় আসেন।

এদিকে সম্প্রতি বিএনপির কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী হিসেবে নিয়োগ পেয়েছেন ব্রিটিশ আইনজীবী লর্ড অ্যালেক্স কার্লাইল।

যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীরা তাকে নিয়োগ দিয়েছে বলা হলেও কার্লাইলকে নিয়োগের পেছনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সরাসরি সম্পৃক্ততা রয়েছে।

লন্ডনে বসবাসরত তারেক রহমানে সঙ্গে লর্ড কার্লাইলের বেশ ভালো সম্পর্ক রয়েছে বলে জানা গেছে। দু’জনের মঝে ছাত্র-শিক্ষকের সম্পর্ক। ১৯৬৯ সালে কিংস কলেজ লন্ডন থেকে আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন কার্লাইল। ১৯৭০ সালে বারে ডাক পান তিনি। এরপর অল্প বয়সেই কুইন কাউন্সিলের (কিউসি) সদস্য হয়ে আলোচনায় আসেন।

অন্যদিকে লন্ডনে আইনি বিষয়ে পড়াশোনা করছেন তারেক রহমান। আইনের একজন ছাত্র হিসেবে তারেক রহমান কার্লাইলের কাছ থেকে পরামর্শ নিয়ে থাকেন।

তাছাড়া লর্ড কারলাইল নিজেও একজন রাজনীতিক। যে কারণে দুজনের মধ্যে সম্পর্কটা উভয় দিক থেকেই জোড়ালো।

হাউস অব লর্ডসের ক্রসবেঞ্চের একজন সদস্য কার্লাইল। ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত যুক্তরাজ্যের সন্ত্রাসবিরোধী আইনের স্বাধীন পর্যবেক্ষক ছিলেন দেশটির এই আইনজীবী। জাতীয় নিরাপত্তায় অবদানের জন্য ২০১২ সালে তাকে সম্মানসূচক কমান্ডার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (সিবিই) নিয়োগ দেওয়া হয়।

নির্বাসিত বা নিষিদ্ধ সংগঠনগুলোর বিষয়ে লর্ড কারলাইলের বিশেষ আগ্রহ রয়েছে। এ ধরনের অনেক প্রতিষ্ঠান তার পরামর্শ নিয়ে থাকে।