বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আসছে ২৪ এপ্রিল

দেশের প্রথম প্রতিক্ষিত ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ । বাংলাদেশের এই প্রথম উপগ্রহ আগামী মাসের ২৪ তারিখ মহাকাশে উৎক্ষেপণ করা হবে। নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বরাত দিয়ে মঙ্গলবার এক টুইটে এমনটাই জানিয়েছে স্যাটেলাইট ও প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম আমেরিকা স্পেস।

এই টুইটে আরো জানা যায়, আজ বুধবার (২৮ মার্চ) কানে তাদের প্ল্যান্ট ছাড়বে স্যাটেলাইটটি। পরে সেটি বহনকারী কার্গো বিমান অ্যানতোনোভ নাইস বিমানবন্দর থেকে ২৯ মার্চ স্থানীয় সময় সকাল ৬টা থেকে ৮টার মধ্যে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবে। ওইদিন বোস্টনে যাত্রাবিরতির পর ৩০ মার্চ ফ্লোরিডার কেপ কার্নিভালে পৌঁছাবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’।
পরে সেটা কেপ কার্নিভালেই স্পেসএক্সের লঞ্চ ফ্যাসিলিটিতে লঞ্চ ভেহিকল ফ্যালকন ৯-র ইন্টিগ্রেশনসহ প্রয়োজনীয় পরীক্ষা শুরু হবে। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর এটি মহাকাশের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে।
আমেরিকা স্পেস জানিয়েছে, উৎপাদন ও লঞ্চার মেনিফেস্ট বিলম্বের কারণে আগামী ২৪ এপ্রিল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সম্ভাব্য তারিখের ব্যাপারে নিশ্চিত করেছে স্পেসএক্স।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠানো হবে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট ক্ষমতাধর দেশের তালিকায় নাম লেখাবে বাংলাদেশ।