বাংলাদেশকে কে আমন্ত্রন জানিয়ে বড় ভুলই করল শ্রীলঙ্কা

ভারতের বিপক্ষে মাত্র ১৩৯ রানেই অল আউট হওয়ার পর ভারত ও শ্রীলঙ্কার সাংবাদিকরা হাসি ঠাট্টা করেছিল বাংলাদেশকে নিয়ে। বোর্ডের প্রতি প্রশ্ন রেখে এক লঙ্কান সাংবাদিকত তো বলেই দিয়েছিল বাংলাদেশকে কেন এই ট্রুনামেন্টে আমন্ত্রন জানানো হল? ট্রুনামেন্টটাকেই নস্ট করে দিল।

এরপর বাংলাদেশ শ্রীলঙ্কার প্রথম ম্যাচে ২১৪ রান করেও বাংলাদেশের বিপক্ষে জিততে পারেনি শ্রীলঙ্কা। সেদিনই হয়তো সেই সাংবাদিক তার বোর্ডের কাছে করা তার প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছিলেন। কিন্তু তাতে কি আর হয়। কঠিন উত্তরটা যেন এরপরও রয়েই গিয়েছিল।

এবার বাঁচা মরার ম্যাচে সেই শ্রীলঙ্কাকেই উত্তেজনাপূর্ন আরেকটি ম্যাচে হারিয়ে ফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ। সেই সাথে আম্পায়াররাও পারলনা লঙ্কানদের জিতাতে। চেষ্টার তো আর কিছু কম করেনি। কিন্তু টাইগারদের গর্জনের কাছে আম্পায়ারদের ভূমিকাও অসহায় হয়ে গিয়েছিল। নিজেদের মাটিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালেই নেই স্বাগতিকরা। মাথা তো আর ঠিক থাকার কথা নয়। তাইতো ম্যাচ শেষে ঝগড়া লেগে গেল সোহানের সাথে লঙ্কান ক্রিকেটার।

আসলেই বড় ভুলই করল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। কেন যে বাংলাদেশকে আমন্ত্রন জানাল? তারচেয়ে ক্রিকেটের নবীন কোন দেশকে আমন্ত্রন জানালে হয়তো ফাইনালে তারাই থাকত।