বাংলাদেশের জাতীয় ফলকে প্রধান ফল হিসেবে স্বীকৃতি দিলো ভারত

বাংলাদেশের জাতীয় ফল হচ্ছে কাঁঠাল। তবে এই ফল এখন শুধু বাংলাদেশের একার জাতীয় ফল নয়। ভারতও এখন কাঁঠালেক তাদের প্রধান ফল হিসেবে স্বীকৃতি দিয়েছে। ভারতের কেরালা রাজ্যর প্রধান ফল হিসেবে কাঁঠালকে স্বীকৃতি দিয়েছে রাজ্য সরকার। ২১ মার্চ বুধবার রাজ্যের বিধানসভায় সরকারি ফল হিসেবে কাঁঠালের নাম ঘোষণা করেন কৃষিমন্ত্রী ভিএস সুনীল কুমার। খবর খালিজ টাইমস।

কেরালার কৃষিমন্ত্রী ভিএস সুনীল কুমার এক ঘোষণায় বলেন, এখন থেকে কেরালা রাজ্যের প্রধান ফল হলো কাঁঠাল। কাঁঠালকে প্রধান ফল হিসেবে ঘোষণার দাবি প্রথম তুলেছিল ওই রাজ্যের কৃষি বিভাগ।

Advertisement

কৃষিমন্ত্রী জানিয়েছেন কেরালার কাঁঠালকে ‘ব্র্যান্ড’ হিসেবে দেশের পাশাপাশি বিদেশের বাজারে তুলে ধরতেই এই উদ্যোগ নেয়া হয়েছে ।

তিনি বলেন, ফল হিসেবে কাঁঠাল অত্যন্ত পুষ্টিকর। সম্পূর্ণ জৈবিক পদ্ধতিতে চাষ করা হয় এই ফল। কাঁঠালের সরকারি ফলের স্বীকৃতিতে এর উৎপাদন আরও বাড়বে।

কৃষিমন্ত্রী আরও বলেন, প্রতি মৌসুমে কেরালায় গড়ে ৩২ কোটি কাঁঠাল উৎপাদন হয়। এর মধ্যে ৩০ শতাংশই পরিকল্পনার অভাবে নষ্ট হয়। এবার কাঁঠাল থেকে সরকারি খাতে ১৫ হাজার কোটি টাকার রাজস্ব আসবে বলে মনে করছেন তিনি।

উল্লেখ্য, এর আগে কেরালা সরকার হাতিকে রাজ্যের প্রধান পশু, ধনেশ প্রধান পাখি, কনিকোন্না ফুলকে প্রধান ফুল, কারিমীনকে প্রধান মাছ হিসেবে ঘোষণা দিয়েছে। এবার কাঁঠালকে প্রধান ফল হিসেবে ঘোষণা দিলো।