বিশ্বকাপে গোলের যত রেকর্ড

বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করেছেন জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসা। তিনি বিশ্বকাপ সব মিলিয়ে ১৬টি গোল করেন।

বাছাইপর্ব সহ সব মিলিয়ে সর্বোচ্চ গোল কার্লোস রুইজের। গুয়াতেমালার এই তারকার গোল ৩৯টি।

একটি ট্রুনামেন্টে সর্বোচ্চ করা খেলোয়ারের নাম জাস্ট ফন্টেইন। ১৯৫৮ সালে ফ্রান্সের হয়ে একাই করেন ১৩ গোল। ভাবা যায়!

এক ম্যাচে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড রাশিয়ান তারকা ওলেগ সালেনকোর। ১৯৯৪ সালে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে ৫ গোল করেন তিনি।

এক ম্যাচে সর্বোচ্চ গোল করেও হেরেছেন পোল্যান্ডের আরনেস্ট উইলিমোসকি। ব্রাজিলের বিপক্ষে ১৯৩৮ সালে পোলিশ এই তারকা একাই ৪ গোল করলেও ম্যাচটি হেরেছিল পোল্যান্ড।

কোয়ালিফাইংয়ে এক ম্যাচে সর্বোচ্চ গোল করেছেন অষ্ট্রেলিয়ার থম্পসন। ২০০২ সালে আমেরিকান সামোয়ার বিপক্ষে একাই করেছেন ১৩ গোল।

বিশ্বকাপ ফাইনালে এক ম্যাচে ৩ গোল করেছেন ইংল্যান্ডের জিওফ হার্স্ট। ওয়েস্ট জার্মানীর বিপক্ষে ১৯৬৬ ফাইনালে তিনটি গোল করে ইংল্যান্ডকে জিতান তিনি।

বিশ্বকাপে নিজেদের খেলা সব ফাইনাল মিলিয়ে সর্বোচ্চ গোল করেছেন- ভাভা (ব্রাজিল), পেলে (ব্রাজিল), জিওফ হার্স্ট (ইংল্যান্ড), জিদান (ফ্রান্স)। প্রত্যেকেই তিনটি করে গোল করেন।

একাধিক ফাইনালে গোল করেছেন ব্রাজিলের দুই তারকা: ভাভা ও পেলে। এছাড়াও আছেন জিদান ও পল ব্রেইটনার।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচে অন্তত একটি করে গোল করেছেন রোনালদো। ১১টি ম্যাচে গোল করেছেন তিনি।

বিশ্বকাপে টানা ৬ ম্যাচে গোল করেছেন দুইজন তারকা। ফ্রান্সের জাস্ট ফন্টেইন ও ব্রাজিলের জর্জিনহো।

বিশ্বকাপে সবচেয়ে হ্যাটট্রিক (২) করেছেন সান্দোর কোসিস (হাঙ্গেরী), জাস্ট ফন্টেইন (ফ্রান্স), গার্ড মুলার (ওয়েস্ট জার্মানী) ও বাতিস্তোতা (আর্জেন্টিনা)।

বিশ্বকাপে সবচেয়ে দ্রুত হ্যাটট্রিকের মালিক হাঙ্গেরীর লাসজোলোর। মাত্র ৮ মিনিটেরই হ্যাটট্রিক করেছেন তিনি ১৯৮২ বিশ্বকাপে। এই ম্যাচে তিনি বদলি হয়ে নেমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েন।

পেনাল্টি থেকে সবচেয়ে বেশি ৪ গোল করেন পর্তুগালের ইউসেবিও, রব রেনসেনব্রিঙ্ক। এরা দুজনেই এক ট্রুনামেন্টেই চারটি করে পেনাল্টি গোল করেন। এছাড়া বাতিস্তোতা দুই ট্রুনামেন্টে চারটি পেনাল্টি গোল করেন।

বদলি হিসেবে নেমে ফাইনালে প্রথম গোল করেছেন গোৎজে। ২০১৪ সালে আর্জেন্টিনার বিপক্ষে গোলটি করেন তিনি।

বিশ্বকাপে সবচেয়ে দ্রুত গোল তুরুষ্কের হাকান সুকুরের। মাত্র ১১ সেকেন্ড সময় লেগেছিল খেলার শুরু হওয়ার পর গোল করতে। অন্যদিকে বদলি হয়ে নেমে সবচে দ্রুত গোল সান্ড’এর। নাইজেরিয়ার এই তারকা ১৬ সেকেন্ডেই গোল করেছিল।