বিশ্বকাপে ফুটবলপ্রেমীদের জন্য চমকপ্রদ সুসংবাদ দিলো রাশিয়া

২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ বসছে রাশিয়ায়। আগামী জুন মানেই বসছে বিশ্বকাপ ফুটবলের এবারকার ফুটবলের ২১তম আসর। রাশিয়ার মস্কো, সেন্ট পিটার্সবার্গ ও সোচিসহ মোট ১১টি শহরে টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ।

এখন বিশ্বফুটবলের সর্বোচ্চ এ আসরের ম্যাচগুলো দেখতে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের চোখ রাশিয়াদিকে। বিশ্বকাপ শুরু না হতেই এর মধ্যেই চমকপ্রদ এক সংবাদ দিয়েছে রাশিয়ান কর্তৃপক্ষ। এবার চাইলেই ফুটবলপ্রেমীরা রাশিয়ায় গাঁজা, হেরোইন, কোকেনের মতো নিষিদ্ধ নেশাদ্রব্য নিয়ে যেতে পারবেন।

এবছেরর ফুটবল বিশ্বকাপে রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান অর্থনৈতিক জোট বিশ্বকাপ উপলক্ষে ভ্রমণকারীদের কিছু নিষিদ্ধ দ্রব্য বহনের অনুমতি দিয়েছে। যার মধ্যে রয়েছে গাঁজা, হেরোইন, কোকেন, ভাং। তবে এর জন্য ছোট্ট একটি শর্ত পূরণ করতে হবে বহনকারীদের। আর তা হচ্ছে, ডাক্তারের দেয়া প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে এবং তা হতে হবে রাশিয়ান ভাষায় লেখা। সোজা কথায়, রুশ ভাষার প্রেসক্রিপশন থাকতে হবে নিষিদ্ধ বস্তু নিয়ে রাশিয়ায় ঢুকতে হলে। প্রমাণ দিতে হবে যে শরীর রক্ষার্থেই সেসব আপনার প্রয়োজন, নইলে জীবনের হুমকি।

বিশ্বকাপ আয়োজক কমিটি ক্রেমলিনপন্থী গণমাধ্যম ‘লজভেস্তিয়া’কে জানিয়েছে, আইন প্রয়োগকারী সংস্থা প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) যাচাই করার জন্য স্টেডিয়ামে নিয়োজিত থাকবে। নিরাপত্তা কর্মকর্তারা স্টেডিয়ামে ওষুধ বহনকারীদের প্রেসক্রিপশন যাচাই করবেন।

লজভেস্তিয়া আরো জানিয়েছে, ফিফা’র আইন অনুযায়ী রাশিয়ান ও বিদেশি দর্শকরা ৭ ধরনের ওষুধ নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে। তবে কোনটাই এক প্যাকেটের বেশি নেয়া যাবে না।