বিশ্বরেকর্ডের দিনটি সুখতর হলনা আফগান রশীদ খানের!

অভিষেকের পর থেকেই বল হাতে বেশ ঝলক দেখিয়ে যাচ্ছেন আফগান তারকা রশীদ খান। বর্তমানে তিনি বিশ্বের অন্যতম সেরা লেগস্পিনার বলা চলে। তবে এবার বিশ্বরেকর্ড গড়লেন তিনি। ওয়ানডে ক্রিকেটে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসাবে নাম লেখালেন ১৯ বছর বয়সী রশীদ খান। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে আজ ৪ মার্চ স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামে আফগানিস্তান। আর এই ম্যাচেই অধিনায়ক হিসেবে অভিষেক হয় রশীদ খানের।

ওয়ানডেতে এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ অধিনায়কের রেকর্ডের মালিক ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রাজিন সালেহ। ২০ বছর ২৯৭ দিন বয়সে বাংলাদেশ দলের হয়ে অধিনায়কত্ব করেছিলেন রাজিন সালেহ। কিন্তু ১৪ বছর পর রাজিনের সেই রেকর্ডটি এবার ভেঙে দিলেন আফগান রশিদ খান। ২০১৯ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আফগানদের হয়ে তিনি ১৯ বছর ১৬৫ দিন বয়সে নেতৃত্ব দিচ্ছেন।

তবে বিশ্বরেকর্ডের দিনটি সুখতর হলনা আফগান অধিনায়কের। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে আজ ৪ মার্চ স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামে আফগানিস্তান। আর সেই ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়েছে আইসিসির সহযোগী সদস্য দেশ স্কটল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে নবীর ৯২ রানে ভর করে ৪৯.২ ওভারে ২৫৫ রানে অল আউট হয়ে যায় আফগানিস্তান।

ফলে ২৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ম্যাকলোডের ১৪৬ বলে ২৩টি চার ও ১টি ছক্কায় ১৫৭ রানের হার না মানা ইনিংসে ভর করে ৪৭.২ ওভারেই জয় তুলে নেয় স্কটল্যান্ড। আর দলকে জয়ে পোঁছে দেয়ায় সবচেয়ে বেশি অবদান রাখা ম্যাকলোড হয়েছেন ম্যাচ সেরা।