ব্রাজিলে সবচেয়ে গুরুত্বপূর্ন ব্যাক্তি কে?

এই মুহুর্তে ব্রাজিল দলে সবচেয়ে গুরুত্বপূর্ন কে? এমন প্রশ্ন করলে হয়তো খুব বেশি মানুষকে পাওয়া যাবেনা যারা নেইমারের নাম বলবেন। কারন, নেইমার ব্রাজিলের যতই গুরুত্বপূর্ন হউক, তাকে ছাড়াই ব্রাজিল খেলতে জানে সেটা তারা দেখিয়েছে। তাহলে বুঝাই যাচ্ছে ব্রাজিল নেইমার নির্ভরতা কাটিয়ে উঠেছে।

তাহলে আপনি কাকে ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ন ব্যক্তি বলবেন?

গোলকিপার অ্যালিশন? তিন পায়ার নিচে দুর্দান্ত তিনি। অবশ্যই ব্রাজিল দলের অন্যতম সেরা খেলোয়ার তিনি। তবে তিনি কি সবচেয়ে গুরুত্বপূর্ন? যদি না হয় তাহলে কে? অনেকেই এবার একটু নড়েচড়ে বসে কৌতিনহো, ক্যাসমিরো, উইলিয়ান, মার্সেলোদের নাম একে একে বলতে পারেন। কিন্তু আরেকটু গভীর করে ভাবুনতো, ব্রাজিল দলে আসলেই সবচেয়ে গুরুত্বপূর্ন ব্যক্তি কে?

হ্যা, কেউ যদি মুখ ফসকেও বলে ফেলেন ব্রাজিল দলের সবচেয়ে গুরুত্বপূর্ন ব্যক্তির নাম টিটে তাহলে কিন্তু ভুল বলা হবে না। কিভাবে?

ব্রাজিল দলটি বর্তমানে এমন একটি অবস্থানে দাড়িয়েছে যেখানে একজনের অভাব পূরন করার জন্য আরেকজন প্রস্তুত আছে। নেইমারের অভাব পূরনের জন্য ডগলাস কস্তা কৌতিনহো আছেন। রাইট উইংয়ে উইলিয়ানের অভাব পূরনের জন্য টিটে ফিরমিনোকে কাজে লাগাতে পারেন। ফরোয়ার্ড লাইনে জেসুসের অভাব পূরনের জন্য জেসে রোদ্রিগেজ দাড়িয়ে আছে। প্রতিটা পজিশনে আরেকজন সেরা তারকা দাড়িয়ে আছে জায়গা নেয়ার জন্য।

কিন্তু টিটের পূর্ববর্তী দলের দিকে নজর রাখুন। বর্তমানে ব্রাজিলে যে তারকারা আছেন, তখনও তারা ছিল। কিন্তু এর আগের কোচ দুঙ্গা কি এই তারকাদের নিয়ে এসেছিল দলে?

একবারে আনকোরা একটি দল গঠন করেছিল দুঙ্গা যে দলটিকে অন্য কোন দল ভয়ই পেত না। টিটে আসার আগে বাছাই পর্বেও ছিল তারা ৬ নম্বরে। টানা দুটি কোপা আমেরিকা থেকে বিদায় নিয়েছে ট্রুনামেন্টের শুরুতেই। চাইনিজ লিগের অধিকাংশ তারকাদের নিয়ে গড়া সেই দলটিতে ছিলনা সাম্বার ছন্দের ছিটেফোটাও।

এবার তারো আগে নজর করেন। স্কলারির আমলে ব্রাজিল দলটি দুর্দান্ত ছিল। ২০১৩ সালে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন ও টানা দুটি ইউরো চ্যাম্পিয়ন স্পেনকে উড়িয়ে দিয়ে কনফেডারেশন কাপের শিরোপা জিতেছিল। সেই দলটিতে ছিল ছন্দমত ফুটবল। অনেকেই ব্রাজিলকে নিয়ে সেবার আশা দেখেছিলেন। কিন্তু সেই দলটিই আবার জার্মানীর কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হল। ম্যাচটিতে ছিলনা শুধু নেইমার ও থিয়াগো সিলভা। আর এই দুই তারকা না থাকায় ব্রাজিল গড়ে লজ্জার রেকর্ডটিই।

তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচেও নেদারল্যান্ডের কাছে হেরেছিল ব্রাজিল। কিন্তু এতসব যে হল তার কারন কি ছিল? কারন, স্কলারি যতই ভালো দল তৈরি করুকনা কেন, নেইমার নির্ভরতা ছিল দলটির সবচেয়ে বড় ভূল। তাই নেইমার ছাড়া ব্রাজিলও হয়েছিল ছন্ন ছাড়া।

স্কলারী এবং দুঙ্গা দুই কোচের দুইরকম দর্শনের পর এবার টিটে যেভাবে দলটিকে গঠন করলেন সেটা কোন সন্দেহ ছাড়াই সেরা। দুঙ্গার মত অতিরিকত্ত ডিফেন্সিভও না এই ব্রাজিল, আবার স্কলারির মত একক কোন খেলোয়ারের উপরও নির্ভরনা। আর এই দলটি তৈরি করার জন্য তাহলে পুরো কৃতিত্ব আপনি কাকে দিবেন? পরিস্থিতি বিবেচনা করে নিশ্চই টিটেকেই দিবেন।

আর এই কৃতিত্ব যদি আপনি টিটেকে দেন, তাহলে ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ন মানুষটি এখন কে?