মেসি-রোনালদোর সাথে খেলা ৯ তারকার দৃষ্টিতে কে সেরা?

মেসি নাকি রোনালদো, কে সেরা? এমন প্রশ্নে এখন দুনিয়া বিভক্ত। কারো দৃষ্টিতে রোনালদো সেরা তো কারো দৃষ্টিতে মেসি সেরা। ফুটবল ইতিহাসের অনেক কিংবদন্তি তারাকারাও বিশ্বের সেরা হিসেবে বাছাই করতে গিয়ে দুই ভাগ হয়ে গেছেন। তবে বর্তমান বিশ্বের কোটি কোটি ফুটবল ভক্তকে দৃষ্টি নন্দ ফুটবল উপহার দেয়া এই দুই তারকার সাথেই খেলা অর্থাৎ মেসি এবং রোনালদো দুজনেরই সতীর্থ হিসেবে খেলা ৯ জন ফুটবলারের দৃষ্টিতে কে সেরা সেটাই আজকে তুলে ধরা হল।

ডি মারিয়া: মেসি সব সময় সেরা। সে প্রতিটা বছরই ভালোর থেকেও ভালো করছে। ক্রিশ্চিয়ানো রোনালদো অসাধারন কিন্তু মেসি অন্য গ্রহের। মেসিকে বিশেষন করার মতক কোন শব্দই নেই।

কার্লোস তেভেজ: রোনালদোর কঠোর পরিশ্রম তাকে সেরা তৈরি করেছে যা মেসির সাধারন ভাবেই হয়ে যায়। আমি দুজন ফুটবলারের মধ্যে যে পার্থক্য দেখেছি তা হল, মেসি অন্যরকম ফুটবল খেলে। আপনি একটি ম্যাচ দিয়ে মেসিকে বলেন ৩টি গোল করতে। সে করে দিবে। এটা স্বাভাবিক।

আন্দ্রে গোমেজ: আমি সম্মানের বাইরে গিয়ে দুজনের মধ্যে তুলনা পছন্দ করিনা। আমি এই প্রশ্নের উত্তর দিবনা। আমি পর্তুগীজ এবং আমার এখানে টান আছে রোনালদোর প্রতি। একই ভাবে মেসির প্রতিও টান আছে। সে আমার ক্লাব সতির্থ।

জেরার্ড পিকে: আমার কাছে মেসি মানুষ নয়। কিন্তু রোনালদো মানুষের মধ্যে সেরা।

ইকু্য়েল গ্যারে: যখন কেউ আমাকে জিজ্ঞাস করে কে সেরা? আমি বলি লিও। আমি তাকে প্রথম আর্জেন্টিনা অনুর্ধ্ব ১৫ দলে দেখেছিলাম। সে আমাকে অভিভূত করেছিল। তার কোন সীমা নেই।

হেনরিক লারসন: ক্রিশ্চিয়ানো রোনালদোর দুর্ভাগ্য যে সে মেসির সময়ে খেলছে। রোনালদো অনেক ভালো ফুটবলার কিন্তু মেসি তার চেয়েও সেরা। আপনি যখন মেসিকে বলের সাথে দেখবেন, সে বল নিয়ে যা করে সেটা অন্য কেউ করতে পারবে এমনটা বিশ্বাস করাও কঠিন।

গ্যাব্রিয়েল হেইনজ: ক্রিশ্চিয়ানো রোনালদো আত্মবিশ্বাসের চালিকাশক্তি এবং আত্মবিশ্বাসী। যতক্ষণ পর্যন্ত তিনি তার মাথায় রাখা লক্ষ্য পর্যন্ত পৌঁছতে না পারেন , তিনি চেষ্টা থামাতেন না। অন্যদিকে মেসি হল অসম্ভব। সে এই গ্রহ থেকে আসেনি। একজন ব্যক্তি হিসাবে, তিনি প্রশংসনীয় যে এই ধরনের একটি শান্ত জীবন নেতৃত্বে।

ফার্নান্দো গ্যাগো: আমার কাছে রোনালদো এক নম্বর নয়। এক নম্বর হল মেসি। কারন সে যেভাবে খেলে, সেভাবে বল নিয়ে নড়াচড়া করে এবং ম্যাচ মুহুর্তেই পরিবর্তন করে এটা তার অসাধারন দক্ষতার প্রমান এবং আমি তার খেলা দেখতে পছন্দ করি।

ডেকো: রোনালদো অ্যাথলেটিক। ভিষন প্রতিযোগিতাপূর্ন। মেসি বার্সালোনায় যা করেছে তার জন্য কঠোর পরিশ্রম করেছে। রোনালদিনহো বিশেষ দক্ষতার সাথে স্বাভাবিক ছিলেন। যখনই আমরা তাকে বল দিয়েছিলাম, তখন চলাচল ও লক্ষ্য ছিল একটি ভিন্ন জগৎ থেকে। তিনি লিও বা ক্রিস্টিয়োর চেয়ে অনেক বেশি প্রতিভাধর ছিলেন