যে কারণে গম্ভীর কে ছেড়ে দিল কেকেআর

এক বার নয় দুইবার কলকাতাকে চ্যাম্পিয়ন করেছেন। ব্যাটে রানের অভাবও ছিল না। ত্বে কেন গৌতম গম্ভীরকে ছেড়ে দেওয়ার সাহস দেখিয়েছে কলকাতা নাইট রাইডার্স। যা নিয়ে প্রশ্নও তুলেছেন ভক্ত এবং বিশেষজ্ঞরা। তবে শুধু গৌতম গম্ভীর নন, মনীশ পাণ্ডে এবং ইউসুফ পঠানের মতো দলের পুরনো বেশ কয়েকজন তারকাকেও ছেড়ে দিয়েছে কেকেআর।

গম্ভীরের জায়গায় এবারে দীনেশ কার্তিককে অধিনায়ক করেছে কেকেআর। সহ-অধিনায়ক বাছা হয়েছে দলের আর এক পুরনো ক্রিকেটার রবিন উত্থাপ্পাকে। কিন্তু কেন গম্ভীরের মতো সফল অধিনায়ককে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিল শাহরুখের দল?

ইংরেজি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে দলের সিদ্ধান্তের পিছনে থাকা কারণ ব্যাখ্যা করেছেন কেকেআর-এর সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ভেঙ্কি মাইসোর। তাঁর দাবি, কেকেআর-এর লক্ষ্যই ছিল আগে দল গঠন করে তার পরে অধিনায়ক নির্বাচন করা। অধিনায়ক হিসেবে কোনও নির্দিষ্ট ক্রিকেটারের কথা মাথায় রেখে নিলামে যায়নি কেকেআর।

মাইসোরের কথায়, ‘‘আমাদের অন্যতম উদ্দেশ্যই ছিল দলে নতুন ভাবনা-চিন্তা নিয়ে আসা, বদল করা। যেটা আমরা কার্তিকের মধ্যে পাব। আবার আমরা ধারাবাহিকতায় বিশ্বাসী, যে কারণে রবিন উত্থাপ্পা দলে রয়েছেন। ফলে দু’দিক থেকেই আমাদের দলে ভারসাম্য রয়েছে বলেই আমরা মনে করছি।’’
মাইসোরের আরও দাবি, তাঁরা গৌতম গম্ভীরকে দলের সিনিয়র খেলোয়াড় এবং মেন্টরের ভূমিকায় পেতে চেয়েছিলেন। কিন্তু এবারের আইপিএল-এ পুরনো ক্রিকেটার ধরে রাখা সংক্রান্ত জটিল নিয়মের জন্যই তা সম্ভব হয়নি। নিয়ম অনুযায়ী, পুরনো দু’জন ক্রিকেটারকে দলে রাখা যেত। কেকেআর সুনীল নারিন এবং আন্দ্রে রাসেলকে দলে রেখে দেয়। কেকেআর কর্তার কথায়, ‘‘আমরা রাইট-টু-ম্যাচ অপশন ব্যবহার করেও রবিনকে দলে রাখতে চেয়েছিলাম। কিন্তু আমার মনে হয় গৌতম অন্য কোনও চ্যালেঞ্জ নিতে আগ্রহী ছিলেন।’’

গম্ভীর এবারের আইপিএল নিজের শহরের দল দিল্লিকে নেতৃত্ব দেবেন। কেকেআর-এর মতো দিল্লিকেও ৩৬ বছর বয়সি গম্ভীর সাফল্য এনে দিতে পারেন কি না, সেটা এবারের আইপিএল-এর অন্যতম আকর্ষণ হতে চলেছে।