রাশিয়ার মুখোমুখি ব্রাজিল, ফুরফুরে মেজাজে নেইমাররা

চার বছর পরে ফের দরজায় কড়া নাড়ছে আরও একটা বিশ্বকাপ। তিন মাস পরে যা শুরু হয়ে যাবে রাশিয়ায়। তার আগে সাম্বা ফুটবলের ছন্দ ধরে রাখতে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে রাশিয়ায় পৌঁছে গিয়েছে ব্রাজিল।

শুক্রবার মস্কো-র লুঝনিকি স্টেডিয়ামে রাশিয়ার বিপক্ষে খেলবে ‘সেলেকাও’-রা (ব্রাজিলের জাতীয় দলকে এই নামেই ডাকে তাদের সমর্থকরা)। যে মাঠে ১৫ জুলাই অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। রাশিয়ার বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচের আগে ব্রাজিল টিমে সংহতির ছবি ঘোরাফেরা করছে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে।

ইনস্টাগ্রাম-এ মার্সেলো যে ছবি পোস্ট করেছে। সেখানে দেখা যাচ্ছে, দানি আলভেজ, থিয়াগো সিলভা-রা বাদ্যযন্ত্র (সাম্বা ড্রাম) নিয়ে খোশমেজাজে রয়েছেন। টেবিলে চলছে খানাপিনাও। সঙ্গে হাজির সাম্বা মিউজিক-এর বিখ্যাত শিল্পী ফাবিও ব্রাজ্জা। যার ভিডিও প্রকাশ করেছেন দানি আলভেজ।

এ সব ছাপিয়ে গেছে, আরও একটি ছবি। যেখানে দেখা গেছে, খাওয়ার টেবিলে হাজির পুরো ব্রাজিল দল। সেখানে প্রত্যেকের সামনে রয়েছে একটি বই। যার নাম ‘লিডিং উইথ দ্য হার্ট: কোচ কে’স সাকসেসফুল স্ট্র্যাটেজিস ফর বাস্কেটবল, বিজনেস অ্যান্ড লাইফ’।

লেখক মার্কিন মুলুকের বিখ্যাত বাস্কেটবল কোচ মাইক ক্রাজিজিউস্কি। যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল টিমকে পাঁচ বার অলিম্পিক্সে সোনা জিততে সাহায্য করেছিলেন। আঠারো বছর আগে প্রকাশিত এই বই মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে বেস্টসেলার। নেতৃত্ব প্রদানের গোপন কিছু কৌশল নিয়ে বিস্তারিত আলোচনার জন্য।

আয়োজক দেশ হিসেবে রাশিয়া বিশ্বকাপে সরাসরি যোগদান করলেও শেষ ছয় ম্যাচে তাদের জয় মাত্র দুই ম্যাচে। সেখানে কনমেবল গ্রুপ (লাতিন আমেরিকা) থেকে ঝকঝকে পারফরম্যান্স করেই প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের মূলপর্বে গেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ ছয় ম্যাচে তিনটি জয় ও তিনটি ড্র। শেষ ২৭ ফিফা ফ্রেন্ডলি ম্যাচে তিতে-র দল জিতেছে ২৫ টি ম্যাচেই। পরিসংখ্যানের বিচারেও রাশিয়ার বিরুদ্ধে এগিয়ে ব্রাজিল। পাঁচ বারের সাক্ষাতে তিন বারই জিতেছে সাম্বা ফুটবল। বাকি দু’বার ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিত ভাবে।

চোট থাকায় এই ম্যাচে তিতে-র দল পাচ্ছে না নেমার-কে। ব্রাজিল কোচ তাঁর পরিবর্তে মাঠে নামাতে পারেন রিয়াল সোসিদাদ-এর স্ট্রাইকার উইলিয়ান জোসে-কে। লা লিগায় ১৩ গোল করায় রাশিয়ার বিরুদ্ধে ব্রাজিল জার্সি গায়ে অভিষেক হতে পারে তিতে-র দলের এই নতুন উইলিয়ান-এর। রাশিয়ার হয়ে এই ম্যাচে অভিষেক হতে পারে ভিয়ারিয়াল-এর স্ট্রাইকার ডেনিস চেরিচেভ-এর।