শেষ পর্যন্ত আইসিসির কাছে হেরেই গেল বিসিবি!

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে বাংলাদেশ ক্রিকেটকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেওয়া মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ‘বাজে উইকেট’ ১ ডিমেরিট পয়েন্ট পেয়েছিল। এরই ফলে শাস্তির বিরুদ্ধে আপিল করে দেশের সর্বোচ্চ ক্রিকেট সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু তাতেও কাজ হলনা বিসিবির।

ইতিবাচক কোনো ফল পেল না সেই আপিল থেকে। যার ফলে মিরপুরের কপালে এক ডিমেরিট পয়েন্টই বহাল থাকল। মিরপুর স্টেডিয়ামের আপিলের শুনানি শেষে আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে মিরপুর স্টেডিয়ামের চূড়ান্ত প্রতিবেদন ম্যাচ রেফারির কাছে দেন। ম্যাচ রেফারির প্রতিবেদন, ম্যাচ ও গ্রাউন্ডের ভিডিও ভালোভাবে দেখেন তারা। এরপর সেই সিদ্ধান্তের সঙ্গে বিসিবির যুক্তিগুলো দেখে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসেন তারা।

উল্লেখ্য, এ নিয়ে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ৩ ডিমেরিট পয়েন্ট পেয়েছে। গেল বছর অস্ট্রেলিয়া টেস্টে বাজে উইকেটের জন্য ২ ডিমেরিট পেয়েছিল ‘হোম অব ক্রিকেট’ খ্যাত এই স্টেডিয়াম। ৫ বছরের মেয়াদে আরও ২ ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হবে স্টেডিয়ামটি।