সাকিবের জন্মদিনে প্রসংশায় ভাসিয়ে শুভেচ্ছা বার্তায় যা বললো আইসিসি

আজ শনিবার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ৩১তম জন্মদিন। ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন এই তারকা ক্রিকেটার। মাগুরার স্থানীয় একটি ক্লাবে ক্রিকেটের তার পথ চলা শুরু। বাবা মাশরুর রেজা ফুটবলের ভক্ত হলেও ছেলের হাতে তুলে দেন ব্যাট-বল। এরপর বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) সাকিবের ক্রিকেটের প্রতিষ্ঠানিক শিক্ষা শুরু।

বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে জন্মদিনে বিশ্বে দুই ফরম্যাটের সেরা অল রাউন্ডার সাকিবকে শুভেচ্ছা জানাতে ভোলেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজ ও টুইটারে সাকিবকে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

শনিবার আইসিসি তাদের ফেসবুক ও টুইটারে সাকিবের সাদা পোশাকের একটি ছবি পোস্ট করেছে। গেল বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে উইকেট উদযাপনের ছবিটি পোস্ট করে ক্যাপশনে তারা লিখেছে, ‘১০০৭৪ রান। ৪৯৮ আন্তর্জাতিক উইকেট (এবং চলমান)। টেস্ট ও ওয়ানডেতে বিশ্বের সেরা অল রাউন্ডার। সাকিব আল হাসানের শুভ ৩১তম জন্মদিন।’

সাকিব ৬ আগস্ট ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে, ২৮ নভেম্বর ২০০৬ সালে জিম্বাবুয়ে বিপক্ষে টি২০ ও ১৮ মে ২০০৭ সালে ভারতের বিপক্ষে অভিষিক্ত হন। সাকিব ২০১৫ সালের জানুয়ারিতে টেস্ট, ওডিআই ও টি২০ প্রত্যেক ক্রিকেট সংস্করণে এক নম্বর অল-রাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেন| সাকিব প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৪,০০০ করার গৌরব অর্জন করেন। তিনি টি২০তে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১০০০ রান পূর্ণ করেন ৷ এছাড়া দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে টি২০ তে ১০০০ রান ও ৫০ উইকেট লাভ করেন ৷

সাকিবই বাংলাদেশি একমাত্র ক্রিকেটার অলরাউন্ডার হিসেবে ওয়ান্ডে ও টেস্ট মিলে ১০০০০ রান পূর্ণ করছেন। কয়েকদিন আগেও তিনি তিনটি ফরম্যাটে অলরাউন্ডার হিসেবে নাম্বার ওয়ান অর্জন করেন।