সাকিবের আগমনে বাংলাদেশ দলে উচ্ছ্বাস, স্বস্তি

ফাইনালে ওঠার লড়াইয়ে আজ নিদাহাস ট্রফির ষষ্ঠ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচের আগে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের আগমন বাংলাদেশ দলে ছড়িয়েছে স্বস্তি। ফাইনালের লড়াইয়ে যেতে বাংলাদেশ এ মুহূর্তে দাঁড়িয়ে আছে ‘অঘোষিত’ সেমিফাইনালের সামনে।

আজ সন্ধ্যা সাড়ে সাতটায় কলম্বোর প্রেমাদাসা আন্তর্জাতিক মাঠে অনুষ্ঠিত হবে দু’দলের অলিখিত সেমিফাইনাল ম্যাচ। যে দল জিতবে সেই দল ভারতের বিপক্ষে লড়বে ফাইনাল ম্যাচে।

Advertisement

বিশ্বসেরা অলরাউন্ডারের হঠাৎ অন্তর্ভুক্তিতে দলে নিশ্চিতভাবেই আসছে পরিবর্তন। এই এক সাকিবের জন্যই গত দুই সিরিজে বাংলাদেশ দলে এসেছিল বেশ কয়েকটি পরিবর্তন। দলনায়কের যথার্থ বিকল্প না পাওয়ায় দল সাজাতে গিয়ে হিমশিম খেতে হয়েছে নির্বাচকদের।

এখন আর অবশ্য সেই ঝক্কিটা থাকছে না। সাকিবের আগমনে দলের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে কয়েকজনেরই। সে ক্ষেত্রে সৌম্য সরকারের অফ ফর্ম কিংবা মিরাজের বাজে বোলিংয়ে আজকের ম্যাচে এ দুজন ছিটকে গেলেও যেতে পারেন। তবে সাকিবকে সুযোগ করে দিতে নাজমুল ইসলাম অপুর দলে না থাকার সম্ভাবনার হার ঊর্ধ্বগামী। যদিও শেষ মুহূর্তের আগে বলা যাচ্ছে না কিছুই।

সাকিব একাদশে ঢুকলে সাব্বির রহমানকে নেমে যেতে হবে ব্যাটিং অর্ডারের ৭ নম্বরে। বিশ্বসেরা অলরাউন্ডারের উপস্থিতিতে মাহমুদউল্লাহর কাঁধ থেকে সরে যাচ্ছে ‘ভারপ্রাপ্ত’ অধিনায়কের ‘ভার’। নামের পাশে অধিনায়কের তকমা নিয়েই মাঠে প্রবেশ করবেন সাকিব।

দলের বাকি জায়গাগুলোতে পরিবর্তন আসার সম্ভাবনা খুবই কম। সাকিবের উপস্থিতিতে বাংলাদেশ দল নামতে পারবে পাঁচজন বিশেষজ্ঞ বোলারের সঙ্গে ছয়জন ব্যাটসম্যান নিয়েও।

ফাইনালে ওঠার রণে আজ সন্ধ্যায় কলম্বোতে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। প্রেমাদাসায় ম্যাচটা মাঠে গড়াবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ : সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, লিটন দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, আবু হায়দার রনি ও মুস্তাফিজুর রহমান।