সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির নিরঙ্কুশ জয়

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০১৮-১৯) নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থীরা নিরঙ্কুশ জয় পেয়েছে। সভাপতি, সম্পাদকসহ ১০টি পদ পেয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল-সমর্থিত প্রার্থীরা।

অন্যদিকে আওয়ামী লীগ-সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা পেয়েছে ৪টি পদ।

সভাপতি পদে এবারও নির্বাচিত হয়েছেন জয়নুল আবেদীন। তিনি ভোট পেয়েছেন ২ হাজার ৩৬৯ টি। একই পদে ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছে ২ হাজার ৩১৫ ভোট। সম্পাদক পদে এবারও নির্বাচিত হযেছেন এ এম মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ২ হাজার ৬১৬ ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী শেখ মো. মোরশেদ পেয়েছেন ২ হাজার ১৭৫ ভোট।

সভাপতি একটি, সহসভাপতি দুটি, সম্পাদক একটি, কোষাধ্যক্ষ একটি, সহসম্পাদক দুটি; সদস্য সাতটি পদসহ মোট ১৪টি পদে এক বছর মেয়দের জন্য আইনজীবীরা এই নেতৃত্ব নির্বাচন করেন।

শান্তিপূর্ণ পরিবেশ ও উৎসবের আমেজে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনের নির্বাচন  শান্তিপূর্ণ পরিবেশে দুই দিনের নির্বাচনে প্রায় ৪ হাজার ৮৬৫ ভোট পড়ে। এবারের নির্বাচনে ভোটারসংখ্যা ৬ হাজার ১৫২।

নির্বাচনে আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি ও সম্পাদক পদে শেখ মো. মোরশেদ প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা হিসেবে পরিচিত) তাঁদের সমর্থন করে।

সভাপতি পদে আইনজীবী জয়নুল আবেদীন (বর্তমান সভাপতি) ও সম্পাদক পদে এ এম মাহবুব উদ্দিন খোকন (বর্তমান সম্পাদক) নির্বাচনে অংশ নেন। বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) তাঁদের সমর্থন করে।