স্পেন, জার্মানী, ফ্রান্স, ইংল্যান্ডসহ সাত দেশের বিশ্বকাপ বর্জন!

একটি হত্যা চেষ্টা এবার শেষ করে দিতে পারে চারটি দেশের বিশ্বকাপ খেলা। ৬৬ বছর বয়স্ক সার্গেই স্ক্রিপাল রাশিয়া ও ব্রিটিশ দুই দেশের হয়েই গুপ্তচরবৃত্তি করতেন। কিছুদিন আগে তাকে এবং তার কন্যা উইলিয়া স্ক্রিপালকে নার্ভ এজেন্টের মাধ্যমে হত্যার চেষ্টা করা হয়। রাশিয়া এই হত্যাচেষ্টার জন্য ইংলিশদের দায়ী করছে। আর ইংলিশরা দায়ী করছে রাশিয়াকে।

এরই ধারাবকাহিকতায় নিরাপত্তা হীনতার কারনে প্রথমে ব্রিটিশ দুই রাজপুত্র বিশ্বকাপে না যাওয়ার ঘোষনা দেন। এরপর সেই ঘোষনা দেয় ইংলিশ ফুটবল দল। তারা জানিয়েছে যদি রাশিয়া দোষী প্রমাণীত হয় তাহলে বিশ্বকাপ বয়কট করবে ইংল্যান্ড।

এদিকে শুধু ইংল্যান্ড নয়, রাশিয়ার বিপক্ষে এই হত্যা চেষ্টা যদি প্রমানীত হয তাহলে বিশ্বকাপ বয়কট করতে পারে অষ্ট্রেলিয়া, পোল্যান্ড ও জাপান। এবার সেখানে নতুন মাত্রা জোগাল রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের সাবেক সহকারী ক্রিস্টিয়ান পার্সলো।

ব্রিটেন, ফ্রান্স, জার্মানি এবং স্পেনসহ বড় ফুটবল রাষ্ট্রগুলোকে রাশিয়া বিশ্বকাপ বর্জন করার আহ্বান জানিয়েছেন তিনি। তার মতে ইউরোপের বড় রাষ্ট্রগুলোর উচিত পুতিনের প্রতি তাদের চিন্তাভাবনা পরিষ্কার করে জানানো। এ ক্ষেত্রে বিশ্বকাপ বর্জন হতে পারে সবচেয়ে বড় ধাক্কা।