অধিনায়কের এমন বীরত্বেই তো বিশ্বকাপে আফগানিস্তান!

২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের টিকিট সর্বপ্রথম নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ। আর সেই মিশনে গতকাল মাঠে নামে আফগানিস্তান এবং আয়ারল্যান্ড। বাঁচা-মরার লড়াইয়ে আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের পর বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে আফগানিস্তান।

আর সেই ম্যাচটিতে পেটের ব্যাথা নিয়ে বেশ চমৎকার ক্রিকেট উপহার দেন আফগান অধিনায়ক আসগর স্ট্যানিকজাই। এপেনডেক্সের অপারেশনের কারণে বিশ্বকাপ কোয়ালিফায়ার ও সুপার সিক্সের অনেকগুলো ম্যাচ খেলতে পারেননি আফগান অধিনায়ক। আর সেসময় তিনটি ম্যাচ হারে তার দল। যাতে আফগানদের বিশ্বকাপ স্বপ্ন অনেকটাই শেষ হয়ে গিয়েছিল।

এমনকি সুপার সিক্সেও সুবিধা করতে হিমসিম খাচ্ছিল তারা। তবে জিম্বাবুয়ের বিপক্ষে হেরেও আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের কারণে বিশ্বকাপ টিকিট নিশ্চিত হয় নবীদের। আর সেই ম্যাচটিতে ৩৯ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক আসগর স্ট্যানিকজাই।

পেটের ব্যাথ্যা নিয়ে তিনি বলেন, ‘আমি খুবই অস্বস্তিবোধ করেছিলাম খেলার সময়। এখনো পেটের একপাশে প্রচন্ড ব্যাথা অনুভব করছি। বিশেষ করে আমি যখন বড় শট নিতে যাই তখনই ব্যাথাটা বেড়ে যায়। তবে দেশের প্রয়োজনে আমি সবসময় নিজেকে বিলিয়ে দিতে প্রস্তুত। আমি সেই ব্যাথা ভুলি গেছি এবং অনেক গর্বিত জয়ে অশিংদার হতে পেরে।’

তিনি আরো বলেন, ‘প্রতিটি খেলোয়াড়ের স্বপ্ন ছিল কোয়ালিফায়ারে উর্ত্তীণ হওয়া। সতীর্থরা খুবই খুশি এবং তারা এটি ডির্জাব করে।’