আপনার বান্ধবী বা প্রেমিকা কি পূর্বজন্মে ডাইনি ছিলেন! কী বলছে পশ্চিমি ডাকিনীবিদ্যা

শিরোনাম দেখে চমকে উঠবেন না। ‘ডাইনি’ শব্দটিকে আগে একটু বোঝার চেষ্টা করুন। একেশ্বরবাদী খ্রিস্টধর্ম কায়েম হওয়ার আগে ইউরোপ ছিল একান্তভাবে পৌত্তলিক। গ্রিক-রোমান দেবতানির্ভর ধর্মের পাশাপাশি বিরাজ করত আয়ারল্যান্ড, ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্স প্রভৃতি দেশের প্রকৃতি উপাসক এক সম্প্রদায়। এই সম্প্রদায়ের নাম ছিল ‘উইক্কা’। এই ‘উইক্কা’ শব্দটি থেকেই এসেছে ‘উইচ’ বা ‘উইজার্ড’ শব্দ দু’টি। বাংলায় যাকে ডাইনি বা ডাকিনী বলা হয়, তার সঙ্গে এদের কোনও সম্পর্ক নেই।

এই উইক্কা সম্প্রদায় বিবিধ জাদুতে বিশ্বাস করত। এরাই জীব ও জড় জগৎ সম্পর্কে এতটাই জ্ঞান আহরণ করে যে, তা থেকে বহু কিছুর পূর্বাভাস দিতে সমর্থ হয়। তারা রাত্রির আকাশ দেখে বলে দিতে শুরু করে মানুষের ভবিষ্যৎ। নিরাময় করতে শুরু করে বহু দুরারোগ্য ব্যাধি। ক্রমশ তাদের নিয়ে ইউরোপে গড়ে উঠতে শুরু করে নানা কিংবদন্তি। বাতাসে উড়তে শুরু করে এই সব কথা— উইচরা নাকি উড়তে পারে, তারা নাকি শিশুদের রক্ত পান করে, তারা গোপন ডেরায় অপশক্তির চর্চা করে। খ্রিস্ট ধর্ম কায়েম হওয়ার পরে উইক্কাবাদীদের উপরে অভিশাপ নেমে আসে। কয়েকশো বছর ধরে কয়েক লক্ষ মানুষকে হত্যা করা হয় ডাইনিবিদ্যা চর্চার অভিযোগে।

উইচরা পুনর্জন্মে বিশ্বাস করতেন। তাঁদের বিদ্যায় এমন কিছু লক্ষণ বর্ণিত ছিল, যা থেকে তাঁরা জানতেন, কোনও নারী আগের জন্মেও উইচ ছিল কি না। এখানে রইল সেই লক্ষণগুলিরই কয়েকটি। আপনার বান্ধবী বা প্রেমিকার মধ্যে যদি এই লক্ষণগুলি দেখতে পান, তাহলে জানবেন, এক বিরল গুণের অধিকারিণী তিনি।

• তিনি কি রহস্য ভালবাসেন? নিজেকে রহস্যময়ী করতে তুলতে কি তিনি আগ্রহী?
• প্রকৃতির প্রতি কি তিনি অতিমাত্রায় আসক্ত? জড়িবুটি, প্রাকৃতিক চিকিৎসা ইত্যদিতে কি তাঁর প্রবল আস্থা?
• অন্যদের চাইতে তিনি কি অধিক মাত্রায় রাত্রির আকাশের প্রতি আসক্ত? তিনি কি দ্রুত তারাদের চিনতে পারেন?
• তিনি কি ধাঁধা ভালবাসেন? তিনি কি কথায় কথায় রূপকের প্রয়োগ ঘটান?
• অন্যান্য প্রাণীদের প্রতি তিনি কি অধিক মাত্রায় যত্নবান?
• তিনি কি নির্জনবাস পছন্দ করেন? অনেক সময়ে সেই কারণে তাঁকে ‘অসামাজিক’ বলেও মনে হয়?

যদি উপরের লক্ষণগুলির অধিকাংশই মিলে যায় আপনার বান্ধবী বা প্রেমিকার সঙ্গে, তা হলে তাঁর পূর্বজন্মে উইচ হওয়ার সম্ভাবনা বেশি, এমন কথাই জানায় পশ্চিমি ডাকিনীবিদ্যা। না, এতে ভয় পাওয়ার কিছু নেই। বরং জানবেন, আপনি ভাগ্যবান। এমন এক বিরল প্রতিভার মানুষকে আপনি সঙ্গিনী হিসেবে পেয়েছেন যে, আপনাকে তিনি বহু বিপদ থেকেই রক্ষা করতে সমর্থ।