আবারো কি ২০১২ ফিরে আসবে?

ঠিক এখনকার মতই হয়েছিল সেবার। প্রথম লেগটি লন্ডনের মাটিতে খেলার পর দ্বিতীয় লেগটি হয়েছিল বার্সার মাঠে। তবে পরিস্থিতি কিছুটা ভিন্ন ছিল। প্রথম লেগে তখন লন্ডনের মাটিতে বার্সালোনা হেরেছিল ১-০ গোলে। এবার ১-১ গোলে ড্র করে ফিরেছে। তবুও ঘুড়ে ফিরে আসছে সেই্ ২০১২ সালেই স্মৃতিই।

সেবার নু-ক্যাম্পে অনুষ্ঠিত দ্বিতীয় লেগের ম্যাচটিতে ম্যাচের ৩৫ মিনিটের সময় বুসকেটসের গোলে এগিয়ে যায় বার্সালোনা। ৪৩ মিনিটে যখন ইনিয়েস্তার গোলে লিড ২-০ হয় তখন বার্সার ফাইনাল খেলা অনেকটাই নিশ্চিত বলেই ধারনা করা হয়েছিল। তবে বার্সার দুশ্চিন্তা বাড়ায় প্রথমার্ধেই ব্রাজিলিয়ান তারকা রমিরেসের গোল। বিরতির আগে ২-১ গোলে এগিয়ে ছিল বার্সা।

ফাইনালে পৌছতে তখনো আরো একটি গোল প্রয়োজন বার্সার। কারন, সেই মুহুর্তে অ্যাগ্রিগেট ছিল ২-২। ফলে অ্যাওয়ে গোলের কারনে ফাইনালে যেত চেলসি। সেউ সুযোগটিও এসেছিল বার্সার সামনে। পেনাল্টি পেয়েছিল বার্সা। তবে সেই পেনাল্টি আবার মিস করে বার্সাকে হতাশায় ডুবান মেসি। আর সেই হতাশা আরো বাড়িয়ে দেয় ফার্নান্দো তরেসের শেষ মুহুর্তের গোল যা বার্সার স্বপ্নকে মাটিতে মিশে দেয়।

তবে কি আরেকবার সেই স্মৃতি ফিরিয়ে আনতে পারবে চেলসি? সেই তরেস নেই, নেই দ্রুগবা। তবে এবার আছেন হ্যাজার্ড, পেড্রো, উইলিয়ানরা। আর সেজন্যই চিন্তিত বার্সার সাবেক তারকা পুয়োল। লারিয়াস স্পোর্টস অ্যাওয়ার্ড অনুষ্ঠানে তিনি বলেন, আমার মনে হয় চেলসি সেই একই খেলাটিই খেলবে। ডিফেন্স শক্তিশালী করে কাউন্টারঅ্যাটাক করবে। প্রথম লেগের পর বার্সা ভালো অবস্থানে আছে। কারন তারা ১-১ গোলে ড্র করে এসেছে চেলসি থেকে। এখন তাদের গোল শুন্য ড্র ই যথেষ্ট।