‘আম্পায়ারের প্রতিক্রিয়া, ইশ একটুর জন্য তামিমের আউটটা হলো না’

নিদাহাস ট্রফির ৬ষ্ঠ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে শ্বাসরুদ্ধকর এক জয় পায় বাংলাদেশ। আর এই জয়ে নিদাহাস ট্রফির ফাইনাল নিশ্চিত করে টাইগাররা। আগামীকাল ১৮ই মার্চ ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর সেই ম্যাচে জয়ের নায়ক ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১ বল হাতে রেখেই পঞ্চম বলে ছয় মেরে বাংলাদেশকে জয় উপহার দেন।

আর এই ম্যাচের আম্পায়ারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ভক্ত-সমর্থকরা। বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের আম্পায়ারিং নিয়ে এখনো ক্ষোভ আছে সমর্থকদের। মাশরাফির বলে রিভিউ নিয়েও সুরেশ রায়নার আউটটি পাওয়া যায়নি। অন্যদিকে রোহিত শর্মাকে আউট করলেও নো বল ডাকে আম্পায়ার। বেঁচে যান তিনি। এবার আবারো আম্পায়ার প্রীতি দেখলো গোটা বিশ্ব।

লঙ্কানদের বিপক্ষে ৮৩ রানের মাথায় আউটের সম্ভাবনা ছিল ওপেনার তামিম ইকবালের। কিন্তু উইকেট রক্ষকের গ্লাভস কেটে চলে যায় বল। আর তা দেখে এক হাতের সঙ্গে আরেক হাতে চাপল মেরে আফসোস প্রকাশ করলেন মূল আম্পায়ার। সেই সঙ্গে ম্যাচের শেষ ওভারে পরপর দুটো বাউন্সেও ‘নো’ বল না ডাকা নিয়েও তৈরি হয়েছে সমালোচনা। লেগ আম্পায়ার নো দিলেও পরবর্তীতে তা নাকজ করে দেওয়া হয়।

এ নিয়ে বাংলাদেশের পাশাপাশি দেশের বাইরের সমর্থকরাও প্রশ্ন তুলেছেন আম্পায়ার নিয়ে। সোহেল পাটোয়ারি ফেসবুকে আম্পায়ারের আফসোস প্রকাশ করার ভিডিও দিয়ে লিখেছেন, ‘চলুন দেখে নেয় বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে আম্পায়ারের প্রতিক্রিয়া কী ছিল।’ অন্যদিকে সাইফুল সাইফ নামের একজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘আম্পায়ারের প্রতিক্রিয়া, ইশ একটুর জন্য তামিমের আউটটা হলো না।’

অন্যদিকে এ নিয়ে ভারতের একজন ক্রিকেট ভক্ত রিতেশ চোপড়া টু্ইট করেছেন, ‘আশা করছি আইসিসি আমার টুইটটির মূল্যায়ন করবে। বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে আম্পায়ারের মান কতটা নিচে তা আবার সবাই দেখলো।’ অনিল নামের একজন লিখেছেন, ‘মাঠে যদি আম্পায়ারদের বিপক্ষেও খেলতে হয় তবে জেতা কঠিন। তবে টাইগাররা সেটাও করে দেখিয়েছে। মোহন নামের একজন টুইট করেন, ‘মাঠে অনেক কিছু দেখা গেলো, উত্তেজনার সঙ্গে আম্পায়ারিং টাও চোখে লেগে থাকবে।’