একটি শর্ত মানলেই এই রেস্তোরায় খেতে পারবেন ফ্রিতেই

রেস্তোরাঁয় ফ্রিতে সুস্বাদু খাবার। শুনেই চমকে যেতেই পারেন আপনি। কিন্তু সাবধান! বিনা পয়সায় খাবার খেয়ে নিজেকেই প্রবল বিপাকে ফেলে দিতে পারেন আপনি। রেস্তোরাঁর বাসন মাজা থেকে টেবিল পরিষ্কার, অর্ডার নেওয়া— সব কাজই করতে হবে আপনাকে। জাপানের এক রেস্তোরাঁর এমন নিয়মই অবাক করে দিয়েছে সকলকে।

ব্রিটিশ সংবাদপত্র ডেইলিমেল-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, জাপানের টোকিও-তে মিরাই সোকুডো নামে রেস্তোরাঁ তাদের গ্রাহকদের জন্য আজব নিয়ম চালু করেছে। জানা গিয়েছে, রেস্তোরাঁতে গ্রাহকদের জন্য বিনা পয়সায় খাবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে তার বদলে ৫০ মিনিট খাটতে হবে হোটেলের হয়ে!

২০১৬ সালে রেস্তোরাঁটি চালু করেন সেকাই কোবায়াশি  নামে এক ব্যক্তি। রেস্তোরাঁটিতে এখনও পর্যন্ত ৫০০ জনকে বিনা পয়সায় খাবার দেওয়ার চুক্তি  হয়েছে বলে জানা গিয়েছে। তবে খাবার খাওয়ার পর তাঁদের রেস্তোরাঁর বিভিন্ন কাজ, যেমন বাসন মেজে দেওয়া থেকে অর্ডার নেওয়া করতে হয়। মূলত গরীব গ্রাহকদের কথা ভেবেই এই ব্যবস্থা।

রেস্তোরাঁটিতে কোবায়াশিই একমাত্র স্থায়ী কর্মী। বাকি যাঁরা রয়েছেন, তাঁরা আদতে বিনা পয়সায় খাবার খাওয়া গ্রাহক। তাহলে কী ভাবছেন? আর কি ইচ্ছে করছে ওই রেস্তোঁরায় যাওয়ার? বাসন মাজার অভ্যেস আছে তো?