এটা আমার ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস: মাহমুদুল্লাহ

মাহমুদুল্লাহ যে সময়টুকু মাঠে ছিলেন, তার প্রতিটা মুহূর্তে তিনি জন্ম দিয়েছেন দুর্দান্ত সব রোমাঞ্চ আর উত্তেজনার। শ্রীলঙ্কার বিপক্ষে নিদাহাস ট্রফির অঘোষিত সেমিফাইনালে খেলা ১৮ বলে ৪৩ রানের ইনিংসটিকেই তাই ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংসের আসনে বসালেন মাহমুদউল্লাহ।

শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ এক জয় নিয়ে নিদাহাস ট্রফির ফাইনাল নিশ্চিত করেছে টাইগাররা। বাংলাদেশ চাপের মুখে খেলতে পারে না- এমন জনশ্রুতিকে হাতের তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন মাহমুদউল্লাহ। শেষ ওভারে ছয় মেরে দলের জয় নিশ্চিত করেছেন দুঃসময়ে জ্বলে ওঠা এই কান্ডারী। তাঁর ১৮ বলের অপরাজিত ৪৩ রান দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছে। মাহমুদউল্লাহ নিজেও এই ইনিংসকে ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস হিসেবে আখ্যা দিয়েছেন।

ম্যাচের পর অভিজ্ঞ এই তারকা বলেন, ‘আমার ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস। তবে সাকিবের ফিরে আসা আমাদের উদ্দীপ্ত করেছে। পরিকল্পনা ছিল বলকে যত শক্তি দিয়ে পারব মারার চেষ্টা করব।’

১৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অধিনায়ক সাকিব ফিরে গিয়েছিলেন ১৮তম ওভারের শেষ বলে। বাংলাদেশের স্কোরবোর্ডে তখন জমা হয়েছিল ৬ উইকেট হারিয়ে ১৩৭ রান। শেষ দুই ওভারে প্রয়োজন ছিল ২৩ রান।

তিনি বলেন, ‘সাকিবের বিদায়ের পর আমি চাপে পড়ে গিয়েছিলাম। যেই ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছিল এটা আসলে সব কিছু চরমে পৌঁছাতেই এমনটি হয়েছে। তবে আমাদের সেগুলো ভুলে যাওয়া উচিত। খেলায় এমনটি হয়েই থাকে।’