এবার নতুন বিতর্কে জড়ালেন ওয়ার্নার!

বল বিকৃতি (বল টেম্পারিং) হল বিশ্ব ক্রিকেটের অন্যতম একটি জঘন্য ঘটনা। আর এই জঘন্য কাজে ফেঁসে গেলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ ও তরুণ পেসার ক্যামেরন ব্যানক্রফট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টের তৃতীয় দিনে এমন কাণ্ড করে বসেন অস্ট্রেলিয়ার তরুণ পেসার ক্যামেরন ব্যানক্রফট। আর তার এমন ঘটনার জন্য তার পাশাপাশি অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড ক্ষোভ প্রকাশ করে অধিনায়ক স্মিথের উপরও।

আর এমন জঘন্য ঘটনার জন্য শাস্তি হিসেবে স্মিথকে এক টেস্ট ম্যাচে নিষদ্ধ হবার পাশাপাশি ম্যাচ ফির একশো শতাংশ কেটে নেয় আইসিসি। অন্যদিকে ব্যানক্রফটকে শুধুই ম্যাচ ফির ৭৫ শতাংশ কেটে নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। এমনকি তাদের নামের পাশে ৩ ডিমেরিট পয়েন্ট যোগ করে দেয়া হয়। আর এই ঘটনায় নাম উঠেছে সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের।

যার ফলে সহ-অধিনায়কত্ব থেকে সড়ে দাঁড়িয়েছেন তিনি। তবে এবার নতুন বিতর্কে জড়িয়েছেন তিনি। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ খেলে ইংল্যান্ড। আর সেই টেস্টে বল বিকৃতি করেছিল অস্ট্রেলিয়া। ব্যানক্রফটের মত হাতে বাঁধা টেপের সাহায্য নিয়ে অ্যাশেজে বল বিকৃতি করেছেন ওয়ার্নার? এমনই প্রশ্ন তুলেছে ব্রিটিশ ট্যাবলয়েডের পক্ষ থেকে।

দেখা যায় যে, ফিল্ডিং করার সময় এই টেপ পড়ে নামলেও ব্যাটিং করার সময় ওয়ার্নারের হাতে টেপ থাকে না। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টেও ওয়ার্নারের হাতে এমন টেপ ছিল। ক্যামেরাতেও ধরা পড়ে সেই দৃশ্য। তবে কেপটাউনের বল বিকৃতির পরপরেই আলোচনায় ওয়ার্নারের বাঁ-হাতের টেপিংয়ের ভিডিও।