‘এমন উইকেটে এর চাইতে ভালো বোলিং সম্ভব না’

শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফির শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। ভারতের বিপক্ষে হার দিয়েই টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। কিন্তু টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে গতকাল শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে ফিরেছে বাংলাদেশ। ম্যাচটিতে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২১৪ রান করে শ্রীলঙ্কা। ফলে জয়ের জন্য টাইগারদের প্রয়োজন ছিল ২১৫।

২১৫ রানের তাড়া করতে শুরু থেকেই জ্বলে উঠে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ও লিটনের দারুণ শুরু করা ইনিংসটিকে জয়ে পোঁছে দেয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম। ৩৫ বলে ৭২ রানে অপরাজিত ছিলেন তিনি। ম্যাচের জয়ের নায়ক তিনিই।

তবে এ জয় না পেলে হয়তো সমালোচনার ঝড় বইতে থাকতো বাংলাদেশী তিন পেসার মোস্তাফিজ, তাসকিন, রুবেলদের উপর দিয়ে। তাসকিন রহমান ৩ ওভার বল করে দিয়েছেন ৪০ রান। অন্যদিকে মোস্তাফিজুর রহমান ৪ ওভারে ৪৮। আর রুবেল হোসেন ৪ ওভারে দিয়েছেন ৪৫ রান। তবে শ্রীলঙ্কার বিপক্ষে পেসারদের এমন খরুচে বোলিংকে স্বাভাবিকভাবেই দেখছেন বাংলাদেশ ক্রিকেটের ‘টেস্ট স্পেশালিস্ট’ মুমিনুল হক।

তিনি বলেন, ‘খুবই ভালো বোলিং করেছে ওরা। আমার তো মনে হয় ১০ রান কম হয়েছে। যেদিক দিয়েই ব্যাটসম্যানরা মেরেছে সেদিক দিয়েই রান এসেছে। এমন ফ্ল্যাট উইকেটে এর চাইতে ভালো বোলিং সম্ভব না এই উইকেটে। ২১৫-২২০ অনায়াসে হয়। অনেক ভালো ছিল উইকেট।’

শ্রীলঙ্কান বোলারদের উদাহরণ দিয়ে তিনি আরো বলেন, ‘ধরে নিলাম আমাদের বোলিং খারাপ ছিল। ওদের বোলিং দেখেন আপনি। ওদের কিন্তু ভালো ভালো বোলার আছে। থিসারা পেরেরা টি-টোয়েন্টিতে খুবই ভালো বোলার। সেও কিন্তু মার খেয়েছে।’ ডানহাতি মিডিয়াম পেসার দুশমান্থা চামিরা ৪ ওভারে ৪৪, ৪ ওভারে নুয়ান প্রদীপ ৩৭, স্পিনার আকিলা ধনাঞ্জয়য় ৩ ওভারে ৩৬। অন্যদিকে থিসারা পেরেরা ৩.৪ ওভার বল করে দিয়েছেন ৩৬ রান।