কঠিন শাস্তির মুখে দেশে ফিরছেন স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফ্ট

ক্রিকেট অস্ট্রেলিয়ার তদন্তে বল বিকৃতি কাণ্ডে দোষী সাব্যস্ত হওয়ায় কলঙ্কের বুঝা মাথায় নিয়ে দেশে ফিরছেন তিন অজি ক্রিকেটার স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফ্ট। স্মিথ-ওয়ার্নারদের শাস্তির মেয়াদ কতদিন তা জানা যাবে বুধবারই। নির্দোষ প্রমাণিত হওয়ায় অজি দলের কোচ থাকছেন ড্যারেন লেম্যান।

শনিবার কেপ টাউনের নিউল্যান্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টের তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার ক্যামেরন ব্যানক্রফ্টকে হলুদ টেপ দিয়ে বল ঘষতে দেখা যায়। ভিডিও ফুটেজে পুরোটা ধরা পড়ার পরেই তোলপাড় শুরু হয়ে যায় ক্রিকেট বিশ্বে। বল বিকৃতির কথা সেদিনই স্বীকারও করে নেন স্টিভ স্মিথ। তারপরেই অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব ছাড়েন স্মিথ। সহ অধিনায়কত্ব ছাড়েন ডেভিড ওয়ার্নার। আইসিসি স্মিথকে এক ম্যাচের নির্বাসনের পাশাপাশি ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করে। ক্যামেরন ব্যনক্রফ্টের ৭৫ শতাংশ ম্যাচ ফি জরিমানা করে আইসিসি।

বল বিকৃতি কাণ্ডে গভীর দুঃখ প্রকাশ করে ঘটনার তদন্ত শুরু করে ক্রিকেট অস্ট্রেলিয়া। মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান জেমস সাদারল্যান্ড জানান, “মাত্র তিন জন ক্রিকেটার ঘটনার সঙ্গে জড়িত ছিল। ঘটনার গুরুত্ব মাথায় রেখেই আমরা শাস্তির ব্যাপারে সিদ্ধান্ত নেব।” দোষী তিন ক্রিকেটার যে বড় ধরনের শাস্তি পেতে চলেছেন সেটা কিন্তু সাদারল্যান্ডের কথাতেই স্পষ্ট।

তবে অস্ট্রেলিয়া কোচ ড্যারেন লেম্যান আপাতত পদত্যাগ করছেন না। লেম্যানের ভবিষ্যত্ নিয়েও কোনও সংশয় নেই। অজি দলের কোচ হিসেবেই তিনি কাজ করে যাবেন বলে জানান জেমস সাদারল্যান্ড।

স্মিথের অবর্তমানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্টে জোহানেসবার্গে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেবেন টিম পেইন। শেষ টেস্টের জন্য স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফ্টের পরিবর্ত হিসেবে ম্যাচ রেনশ, জো বার্নস এবং গ্লেন ম্যাক্সওয়েল যোগ দিচ্ছেন অস্ট্রেলিয়া দলে।