কলম্বোর ঘটনায় এবার যা বললেন মাশরাফি!

টাইগার দলপতি সাকিব আল হাসান দলে যোগ দিলেন, খেললেন আর জয় করলেন। তার আগমণেই বাংলাদেশ দলে পরিবেশ পরিবর্তনের হাওয়া লাগে। মাঠে খেলোয়াড়দের শরীরী ভাষা গেল বদলে। যে যার জায়গা থেকে শতভাগ দিলেন। তাতে শুরুতেই শ্রীলঙ্কাকে খুব করে চেপে ধরে বাংলাদেশ। কুশাল পেরেরা ও থিসারা পেরেরার ব্যাটে সেখানে থেকে শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ালেও ১৫৯ রানের বেশি করতে পারেনি। এই লক্ষ্য তারা করতে নেমে নির্ধারিত ২০ ওভারের আগে ২ উইকেটে জয় পায় টাইগাররা।

বাংলাদেশ ইনিংসের শেষ ওভারের প্রথম বলটি ওয়ান বাউন্স সিগন্যাল দেন আম্পায়ার। দ্বিতীয় বলটি প্রথম বলের চেয়ে আরও উপর দিয়ে চলে যায়। কিন্তু আম্পায়ার বলটি নো বল দেননি। এ নিয়ে শুরু হয় হট্টগোল। বাংলাদেশের খেলোয়াড়রা আম্পায়ারের কাছে নো বলের আবেদন জানান। এ নিয়ে আম্পায়ার ও শ্রীলঙ্কা দলের খেলোয়াড়দের সঙ্গে বাংলাদেশি ক্রিকেটারদের কথা কাটাকাটি হয়। তারপরও আম্পায়ার বলটিকে ‘নো বল’ দেননি।

আর এ ঘটনা নিয়ে তৈরি হয়েছে তুমুল সমালোচনা। কেউ বাংলাদেশের পক্ষে আবার কেউ বিপক্ষে কথা বলছে। তবে এই বিষয়টিকে ‘হিট অব দ্য মোমেন্ট’ বলেছেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মর্তুজা।

তিনি বলেন, ‘মাঠে ওটা হিট অব দ্য মোমেন্টে হয়েছে বলতে পারেন। আর যেটা বললাম নো-বলটা অবশ্যই আমাদের পক্ষেই আসার কথা ছিলো। আপনি দুইটা বাউন্সার মেরেছেন, এটাতো ক্রিকেটিং নিয়মে নেই। এটা টেস্ট ম্যাচ না। দ্বিতীয় বলে যেটা হয়েছে সেটা আমাদের পক্ষেই আসার কথা ছিলো। ওইখানে হয়তো যেটা হয়েছে আমরা আবেদন করেছিলাম। নো বলটা আমাদের পক্ষে আসবে। আবেদন করায় খারাপ কিছু দেখি না। চতুর্থ আম্পায়ার মাঠের বাইরে ছিলেন। হয়তোবা আরেকটু সংযত হয়ে করা যেত। তবে যেটা বললাম হিট অব দ্য মোমেন্টে এটা হয়ে গেছে। আমার মনে হয় না এটা নিয়ে আলোচনার তেমন কিছু আছে।’