কৃষি অফিসার আর হওয়া হলোনা শাকিবের

শাকিব খান (১৭)। নরসিংদীর পলাশ উপজেলার ফুলবাড়ীয়া গ্রামের হোমিও চিকিৎসক মো. শরফুউদ্দিনের ছেলে। দুই ভাই এক বোনের মধ্যে শাকিব দ্বিতীয়। পড়াশোনা করে বড় হয়ে একজন কৃষি অফিসার হবে সেই প্রত্যয় নিয়েই রাজধানীর শেরেবাংলা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটে ভর্তি হয়েছিল। তার স্বপ্ন ও পরিবারের স্বপ্ন আজ কোন এক অজানা ঘাতক ধুলিসাৎ করে দিল। মা পারুল বেগমের সাথে সর্বশেষ কথা হয় গত শনিবার সন্ধ্যা ৭ টার দিকে। তখনো মা বুঝতে পারেন নি যে এটাই হবে তাঁর সাথে শেষ কথা। সেদিন মাকে শুধু কল করে বলেছিল, “আম্মু ট্রেন চলে আসছে, আমাকে আর কল দিওনা আমি ট্রেনে উঠব। ট্রেন থেকে নেমে তারপর কল দিচ্ছি।” এই কথাগুলো বলছিলেন, নিহত শাকিবের মাতা স্কুল শিক্ষিকা পারুল বেগম।

তিনি কান্না জড়িত কন্ঠে জানালেন, এটাই যে শাকিবের শেষ কথা হবে তা মা হিসেবে টেরও পেলাম না। কোন অজানা ঘাতক তাকে নির্মমভাবে মেরে ফেলল। কি অপরাধ করেছিল আমার ছেলেটি। ছেলে হারানোর শোক কোন ভাবেই মেনে নিতে পারছেন না পারুল।

নিহত শাকিবের বাবা শরফুদ্দিন জানালেন, গত ২৭ জানুয়ারি স্থানীয় ছাত্রলীগ নেতা আকাশ গাজী ও মুন্না গাজী তাদের বাড়িতে এসে ছেলেকে এক মাসের মধ্যে মেরে ফেলা হবে বলে হুমকি দিয়েছিল। কি কারণে ভয় দেখিয়ে গিয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ফেসবুকে নরসিংদীর স্থানীয় এক সংসদ সদস্যের ছবির নিচে বাজে কমেন্টস করার জেরেই বাড়িতে এসে হত্যার হুমকি দিয়ে যায়। তাদের কথা মতেই এক মাসের মাথায় শাকিবকে হত্যা করা হয়েছে। তাদের সন্দেহ আকাশ গাজী ও মুন্না গাজীরাই তাকে হত্যা করেছে।

নিহত শাকিবের বাবা শাকিবের মোবাইল ফোন বন্ধ পাওয়ায় সেদিন রাতেই যোগাযোগ করেন হোস্টেলে থাকা সকল বন্ধুদের সাথে। শাকিব ঢাকা হোস্টেলে পৌঁছায়নি এটা জানার পর এক অজানা শঙ্কায় পুরো রাত কেটে যায়।

রবিবার সকালে পলাশ থানার পুলিশকে অবহিত করলে রেলওয়ে থানায় (জিআরপি) খোঁজ নিতে বলেন। সঙ্গে সঙ্গেই নরসিংদী রেলওয়েতে যোগাযোগ করে কোন খোঁজ না পেয়ে ঢাকার কমলাপুর রেলওয়ে পুলিশের সাথে যোগাযোগ করলে নিশ্চিত হন শাকিব ঢাকায় এসেছে তবে জীবিত নয় রক্তাক্ত মৃত লাশ হয়ে। গত সোমবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে গিয়ে পরিবারের সদস্যরা শাকিবের লাশ সনাক্ত করেন।

জিআরপি পুলিশ সোমবারই সাকিবের ময়নাতদন্ত করে পরিবারের কাছে লাশ হস্তান্তর করে। শাকিবের বাবা শরফুদ্দিন জানান, আমার ছেলেকে যারা হুমকি দিয়ে গিয়েছিল তারাই হত্যা করেছে। ফুলবাড়ীয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান আকাশ গাজী ও মুন্নাসহ আরো কয়েকজন বাড়িতে এসে সাকিবকে হত্যা করার হুমকি দিয়েছিল এলাকার অনেকেই দেখেছে।

এমপির ছবির নীচে কি স্ট্যাটাস দিয়েছিল জানতে চাইলে তিনি জানান, বিষয়টি আমাদেরকেও স্পস্ট করে বলেনি তারা। শুধু বলে গিয়েছিল ছেলে বাড়িতে যাতে না আসে। আসলে মেরে ফেলব। হুমকির বিষয়ে থানায় কোন অভিযোগ করেছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, ওরা রাজনীতি করে। মানুষ হিসেবে সুবিধার নয়। ভয়ের কারণেই সেদিন থানায় কোন অভিযোগ করিনি। যেই ভয় নিয়ে থানায় যাইনি সেই কাজইতো হয়ে গেল। নির্মমভাবে তাকে হত্যা করেছে। আমি কার কাছে বিচার চাইব বলেই আবারো কান্নায় ভেঙে পড়েন শরফুদ্দিন।

ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ জানিয়েছিলেন, শাকিবের শরীরের একাধিক ছুরিকাঘাতের জখম ছিল। অতিরিক্ত রক্তক্ষরণের কারণেই তার মৃত্যু হয়েছে।

কমলাপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিন ফারুক পরিবর্তন ডটকমকে জানান, নিহত শাকিবের পরিবারের পক্ষ থেকে এখনো কোন মামলা হয়নি। পুলিশ শুধু একটি অপমৃত্যু মামলা হিসেবে নিয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পেলে জানা যাবে কীভাবে তার মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, গত শনিবার রাতে রাজধানীর বিমানবন্দর রেলস্টেশনে কর্ণফুলী এক্সপ্রেসের ছাদ থেকে রক্তাক্ত অবস্থায় এক তরুণের লাশ উদ্ধার করে কমলাপুর রেলওয়ে থানা পুলিশ। তারপর সোমবার দুপুরে ময়নাতদন্তের পর লাশ
স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।