কে সেরা মেসি না রোনালদো জানলে অবাক হবেন?

কে সেরা এমন বিতর্ক দীর্ঘদিনের – লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনালদো? এই নিয়ে দুভাগে বিভক্ত বিশ্বের ফুটবল ভক্তরা। যে যার অবস্থা থেকে তাদের মতামত তুলে ধরছেন। কেউ পর্তুগিজ প্রিন্সকে আবার কেউ ক্ষুদে জাদুকরকে। কে সেরা এই নিয়ে নিজের মতামত তুলে ধিওরলেন ইতালির কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

পাঁচবার করে ব্যালন ডি’অর জয়ী মেসি ও রোনালদোকে সর্বকালের সেরাদের তালিকায় রাখাটাই স্বাভাবিক। আর নিজ নিজ ক্লাবে সেরা গোলদাতা এই দুজনই। একথা বলার অপেক্ষা রাখেনা ব্যালন ডি’অরকে পৈতৃক সম্পত্তি বানিয়ে ফেলেছেন মেসি আর রোনালদো।ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কারটি ভাগাভাগি করে নিয়েছেন দুজনে।

তবে বুফন মনে করেন, সত্যিকার অর্থে তারা (মেসি-রোনালদো) আলাদা ঘরানার ফুটবলার। তাদের মধ্যে সেরা নির্বাচন করাও কঠিন। তিনি বলেন, কৌশলগত গুণের দিক থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ড এগিয়ে। কারণ সে বর্তমান জামানার সবচেয়ে পূর্ণাঙ্গ খেলোয়াড়। তার স্কিল অনন্য। দ্রুত সিদ্ধান্ত নিতে পারে। যেমন গোল করতে পারে, তেমন করাতে পারে। একজন ফুটবলারের এটি অসামান্য যোগ্যতা।
রোনালদো সম্পর্কে তার প্রশংসাপত্র, সে ভালো ফিনিশার। পেনাল্টি এরিয়ায় ভয়ানক। এ অঞ্চলে ও বল পেলেই গোল হওয়ার সম্ভাবনা থাকে।

উল্লেখ্য, চলতি লা লিগায়ও মেসি-রোনালদোর গোলের লড়াই চলছে। এখন পর্যন্ত ২৫ গোল নিয়ে শীর্ষে আছেন মেসি। তিন গোল কম নিয়ে দ্বিতীয় স্থানে রোনালদো।