কোহলিকে কাউন্টি খেলার ছাড়পত্র দিলেন কপিল দেব

ভারতকে বিশ্বকাপ জেতার অন্যতম এক অলরাউন্ডার কপিল দেব।তিনি বর্তমান অধিনায়ক বিরাট কোহলিকেও সেই কাতারে দেখতে চান। সেরাদের সেরা হতে হলে সব কন্ডিশনে রান করে দেখাতে হবে। অতীতের সেরা ক্রিকেটারদের জন্য এটাই ছিল অমরত্বের মানদণ্ড।

চার বছর আগে ইংল্যান্ডের মাটিতে নিজের প্রথম সফরে মাত্র ১৩ গড়ে রান করেছেন কোহলি। এবারের ইংলিশ গ্রীষ্মে ফের ইংল্যান্ড সফরে জতে হবে ভারতকে। ব্যাটসম্যান কোহলিকে এবার অধিনায়কের বাড়তি দায়িত্বও নিতে হবে।

ভারতীয় কিংবদন্তী কপিল দেব কঠিন এই চ্যালেঞ্জ পার করার উপায় বলে দিলেন। তার ভাষায়, ‘অনুশীলন করলে যে কোন চ্যালেঞ্জ পার করা যায়। ওই কন্ডিশনে আপনাকে অনুশীলন করতে হবে।

ব্যক্তিগতভাবে সব ক্রিকেটারই চাইবে সব কন্ডিশনে ভালো করতে। আমরা অ্যালান বোর্ডার, ভিভিয়ান রিচার্ডস, সুনিল গাভাস্কারদের মত ক্রিকেটারদের ক্ষেত্রে এই কথা বলতাম। তারা যে কোন কন্ডিশনে, যে কোন অবস্থায় পারফর্ম করার সামর্থ্য রাখে।’

একই সাথে কোহলিকে কাউন্টি ক্রিকেট খেলার পরামর্শ দিয়েছেন এই গ্রেট অলরাউন্ডার। বিরাট কোহলির সামনে একটি প্রশ্নবোধক চিহ্ন রয়েছে। তাকে ইংল্যান্ডের কন্ডিশনে রান করতে হবে, যা বিশ্বের সবচেয়ে কঠিন কন্ডিশন হিসেবে বিবেচ্য।

কোহলির টেম্পারমেন্ট দুর্দান্ত। ভালো শুরু পেলে ইংল্যান্ডেও রান করার সামর্থ্য আছে তার। তার এক-দুই মৌসুম কাউন্টি খেলতে সমস্যা হওয়ার কথা না। কারন বিশ্বের সেরা ব্যাটসম্যান হতে চাইলে সব জায়গায় রান করতে হবে।’

জানিয়ে রাখা ভালো, টপ অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা ও ফাস্ট বোলার ইশান্ত শর্মা আসন্ন কাউন্টি মৌসুমে খেলবেন। ভারতের ইংল্যান্ড সফরের আগেই এই দুই ক্রিকেটার ইংল্যান্ডের কন্ডিশনের সাথে মানিয়ে নেয়ার সুযোগ পাচ্ছেন।