ক্রিকেটে এটা বলা হয় একটা কৌশল এবং আপনি যদি ধরা খান তাহলে………

ক্রিকেট বিশ্ব সম্প্রতি অস্ট্রেলিয়ানদের বল টেম্পারিং কাণ্ড নিয়ে তোলপাড় হচ্ছে। এখনও ক্রিকেট মহল গরম লজ্জ্বাজনক এই কাণ্ডটি ঘিরে। এ ঘটনায় দোষী তিন ক্রিকেটারদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে আইসিসি। ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ এক বছরের নিষিদ্ধ হয়েছেন। নয় মাসের জন্য সাসপেন্ড দলের মূল হোতা ব্যানক্রফ্ট।

ঘটনার পরিক্রমা এমন পর্যায়ে গিয়ে ঠেকেছে যে, দলের কোচ ড্যারেন লেহম্যান দায়িত্ব থেকে অব্যহতি দিয়েছে চলতি টেস্টেই। এরই মধ্যে এই ঘটনাকে কেন্দ্র করে বিশ্বব্যাপী আলোচনা-সমালোচনার নাম হয়ে দাঁড়িয়েছে এই বল টেম্পারিং।

ক্রিকেটাররাও এ বিশ্বের এই বার্নিং ইস্যু নিয়ে মন্তব্য দিচ্ছেন। পাকিস্তানের উদীয়মান ফাস্ট বোলার হাসান আলীও তার নিজের মন্তব্য বিনিময় করেছেন সংবাদ সম্মেলনে। হাসান আলী বলেন, ‘দেখেন আমি জানিনা কিভাবে বল টেম্পার করতে হয় এবং আমি এটা শিখিও নি।’

বিশ্বের এক জেনারেশন থেকে আরেক জেনারেশন এই বল টেম্পারিং সংস্কৃতি বয়ে বেড়াচ্ছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের এই পেসার, অবশ্যই ফাস্ট বোলাররা এটা করে। আপনি ইতিহাস দেখতে পারেন। ক্রিকেটে এটা বলা হয় একটা কৌশল এবং আপনি যদি ধরা খান তাহলে অভিযুক্ত হবে; শুকনো অবস্থায় বল স্ক্রেচ হয় নিজেই।

আন্তর্জাতিক ক্রিকেটে হাসান আলী নিজের নামের সুবিচার করে যাচ্ছেন বোলিং প্রতিভা দেখানোর মাধ্যমে। আগামিকাল থেকে ওয়েস্টইন্ডিজদের বিপক্ষে তিনটি ম্যাচ খেলবে পাকিস্তান। তারই অপেক্ষায় মুখিয়ে হাসান আলীও।

দলের জন্য খুব গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এই পেসার। পাকিস্তান সুপার লিগে পেশোয়ার জালমীর হয়ে খেলে ১২ উইকেট নিয়েছেন এই মেধাবী বোলার।