কয়েক ঘন্টা পর নিদাহাস ট্রফি, শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা

আজ মঙ্গলবার কয়েকঘন্টা পরই নিদাহাস ট্রফি থেলতে মাঠে নামবে শ্রীলঙ্কা-ভারত। আর এই দিনই সাম্প্রদায়িক দাঙ্গা ঠেকাতে শ্রীলঙ্কায় সাময়িক জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দেশটির একজন সরকারি মুখপাত্র মঙ্গলবার এই কথা জানিয়েছেন।

তবে জরুরি অবস্থা জারি হলেও কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু হবে তিনজাতি টি-টুয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা। শ্রীলঙ্গার স্বাধীনতার ৭০ তম বছর উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে এই তিনজাতি টি-টুয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা্‌।

আজ উদ্বোধনী দিনে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় কলম্বোতে স্বাগতিক শ্রীলঙ্কা লড়বে ভারতের সাথে। আর ৮ মার্চ বাংলাদেশ দল মুখোমুখি হবে ভারতের বিপক্ষে।

যদিও শ্রীলঙ্কার এই জরুরি অবস্থা আপাতত দেওয়া হয়েছে ১০ দিনের জন্য। মুলত অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ প্রদক্ষেপ। ক্যান্ডিতে আগের দিনই বুদ্ধিস্ট আর মুসলিমদের মধ্যে সংঘর্ষ হয়েছে। তার পর দিনই জরুরি অবস্থার ঘোষণা এল। আর সেই ঘোষণা এল নিদাহাস ট্রফির ম্যাচ শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে।

সরকারের মুখপাত্র দয়াসিরি জয়াসেকারা যিনি ঘটনাক্রমে দেশটির ক্রীড়ামন্ত্রীও, তিনিই সরকারের ঘোষণাটা জানিয়েছেন মঙ্গলবার, ‘বিশেষ ক্যাবিনেট বৈঠকে সাম্প্রদায়িক দাঙ্গা রুখতে ১০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করার সিদ্ধান্ত এসেছে। ফেসবুকের মাধ্যমে যারা সাম্প্রদায়ীক সন্ত্রাস ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’