খেলার মাঠে কোহলিকে আগ্রাসন নিয়ন্ত্রণে যে পরামর্শ স্টিভ ওয়ার

ভারতের অধিনায়কদের মধ্যে কুল ক্যাপ্টেন হিসেবে পরিচিত তিনি। ক্যাপ্টেন কুল বলা হয় তাকে তিনি এম এস ধোনি। তবে তার পরবর্তী যিনি অধিনায়ক হয়েছে তিনি তা রপ্ত করতে পারেননি। অর্থাৎ ধোনির মত কুল হতে পারেন নি।

তিনি বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। বিরাট কোহলি মাঠের মধ্যে আচরন করেন, তা কারোরই অজানা নয়। মাঠে তার আগ্রাসন দেখলেই স্পষ্ট। সদ্য সমাপ্ত দক্ষিণ আফ্রিকা সফরেও মাঝে মধ্যেই মাঠে বিরাটের আগ্রাসনের ঝলক চোখে পড়েছে।

খেলা চলাকালে বিরাট যে অনেক বেশি আবেগপ্রবণ হয়ে পড়েন, সেটা প্রায়শই চোখে পড়ে। তবে বিরাটের এই ‘অ্যাটিটিউড’ দেখে মোটেই সন্তুষ্ট নন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ ওয়া।

মোনাকোয় এক অনুষ্ঠানে যোগ দিয়ে প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ ওয়া বলেন, আমি দক্ষিণ আফ্রিকায় বিরাটকে দেখেছি। আমার মনে হয়েছে কিছু কিছু ক্ষেত্রে ও একটু বেশি আবেগপ্রবণ হয়ে পড়েছে। তবে অধিনায়ক হিসেবে ও এখনও শিখছে। অধিনায়ক হিসেবে বিরাট এখন একটা প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছে। ও অনেক কিছু শিখছে। একটু সময় লাগবে ওকে ওর আবেগ নিয়ন্ত্রণ করতে। তবে আমি জানি, ওই ভাবে খেলাটাই পছন্দ করে কোহলি।

তিনি বলেন, বিরাটকে বোঝা উচিত দলে সবাই একই মানসিকতার নয়। ভারতীয় দলে রাহানে এবং পূজারার মতো ক্রিকেটাররাও রয়েছেন, যারা অত্যন্ত ঠাণ্ডা স্বভাবের ক্রিকেটার। মাঠে তাই নিজের আগ্রাসন নিয়ন্ত্রণ করতেই হবে কোহলিকে।