জন্ম তাদের বাংলাদেশে অথচ কেন তারা ভারতের সমর্থক ?

১৯৯৭ সালে ষষ্ঠ আই সি সি ট্রফিতে জয়লাভ করে বাংলাদেশ ক্রিকেট দল ওয়ানডে স্ট্যাটাস অর্জন করে আর ২০০০ সালে অর্জন করে টেস্ট স্ট্যাটাস। ওয়ানডে স্ট্যাটাস অর্জনের ২১ বছরের পথ পরিক্রমায় নানা চড়াই উৎরাই পেরিয়ে বাংলাদেশ দল এখন ওয়ানডেতে ভালো একটি অবস্থানে রয়েছে। ওয়ানডে ছাড়াও টি-টোয়েন্টি ফরমেটে বাংলাদেশের আগের চেয়ে যথেষ্ট উন্নতি হয়েছে।

আর দর্শকরাও টাইগারদের জয় পরাজয়কে মেনে নিয়ে তাদের সমর্থন করে যাচ্ছে। খেলার মাঠেও তাদেরকে বিভিন্নভাবে উৎসাহ দিয়ে আসছে। কিন্তু বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মধ্যে কিছু সমর্থক আছে যারা নিজ দলের সমর্থন না করে বিশেষ করে উপমহাদেশের দুইটি দল ভারত এবং পাকিস্তানকে শক্তভাবে সমর্থন করছে।

কেন নিজের দেশ বাংলাদেশকে সমর্থন না করে তারা ভারত-পাকিস্তানের সমর্থক? এমন কিছু ক্রিকেটপ্রেমী সমর্থকদের সাথে কথা বলে তার ব্যাখ্যা জানার চেষ্টা করেছি।

এশিয়ান ইউনিভার্সিটির শিক্ষার্থী মোহাম্মদ মাহফুজ বলছেন- বাংলাদেশের হয়েও তারা কেন ভারত-পাকিস্তানের সমর্থন করছে আমি জানি না। তবে এই দেশে জন্ম হয়েও এদেশকে সমর্থন না করাটা খুবই দুঃখজনক। এইটা বহিঃবিশ্বের কাছে আমাদের ভাবমূর্তি নষ্ট করবে।

জান্নাতুল ফেরদৌস সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী, তিনি বলছেন- আমরা এই দেশে জন্ম গ্রহণ করেছি, এই দেশে বেড়ে উঠেছি। তাই আমরা এই দেশেকে জীবনের চেয়ে বেশী ভালোবাসি। যারা বাঘের গর্জনকে সমর্থন করে না যারা বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন না করে ভারতকে সমর্থন করে তাদের এই দেশ থেকে চলে যাওয়া উচিত।

ফাহিম ফয়সাল নামে আরেকজন ক্রিকেটপ্রেমী বলছেন- আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি। দেশের প্রতি আমাদের ভালোবাসা উফুরন্ত। ক্রিকেটকে আমরা ভালোবাসি। বাংলাদেশ জিতলে আমাদের গর্ব হয়। বাংলাদেশ ছাড়া অন্য দলকে সমর্থন করা প্রশ্নই আসেনা। ধিক্কার জানাই তাদের যারা টাইগারদের জয়ে কষ্ট পায় আর ভারতের জয়ে আনন্দ পায়। সেইসব সমর্থকদের এই দেশে থাকার কোন অধিকার নেই।

তবে আমাদের অর্থনীতির আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টার ওমর শাহের মতে, এটা দোষের কিছু নয়। খেলা বিনোদনের একটা অংশ। একজন সমর্থক অন্য দলকে সমর্থন করতেই পারে। তাতে দোষের কিছু নেই। তবে নিজের দেশের খেলার সময় অন্য দেশকে সমর্থন করা কতটা বিবেক সম্পূর্ণ তা আমার জানা নেই।- আমাদের সময়