‘তখন মুশফিককে যেভাবে সমালোচনা করা হয়েছিল, এখন একইভাবে তাকে প্রশংসা করা উচিত’

হয়তো সবারই মনে আছে ভারতে অনুষ্ঠিত ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপের কথা। ভারতের বিপক্ষে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত সুপার টেনের ম্যাচে মাত্র ১ রানে হেরেছিল বাংলাদেশ। আর সেসময় ক্রিজে থাকা মুশফিকুর রহীম দলকে না জিতিয়ে আউট হয়ে ফিরে আসেন। যার ফলে ম্যাচ হারা বাংলাদেশের কারণ হিসেবে তার উপর দিয়েই সবচেয়ে বেশি সমালোচনার ঝড় গিয়েছিল।

কিন্তু সেই মুশফিকই এবার বাংলাদেশকে রেকর্ডময় জয় এনে দিল। নিদাহাস ট্রতিতে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২১৫ রানের টার্গেটে নেমে মুশফিকের ঝড়ো ইনিংসে জয় পায় তারা। ৩৫ বলে ৭২ রানে অপরাজিত ছিলেন মুশফিক। আর এই জয়ে অবদান রাখা টাইগার ড্যাশিং ওপেনার তামিম ইকবালের মতে, এটা দিয়ে মুশফিক সেই হারের ক্ষতিপূরণ দিয়েছেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘যে ব্যাটসম্যান বেঙ্গালুরুতে (২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে) ভুল করেছিল, আজ (কাল) সে সেটি করেনি। ভালো খেলুন কিংবা খারাপ, একজন ব্যাটসম্যানের শেখার অনেক কিছু থাকে। এটা ভালো দিক, খারাপ ম্যাচ থেকে শিখে একটা ম্যাচে আমরা অন্তত কাজে লাগিয়েছি। ওই সময় মুশফিককে যেভাবে সমালোচনা করা হয়েছিল, আজ একইভাবে তাকে প্রশংসা করা উচিত।’