তাহলে কি এই একটি মাত্র কারণে বিশ্বকাপে জার্সি পরিবর্তন করল আর্জেন্টিনা

আকাশি সাদা (হোম) জার্সি আর্জেন্টিনার জন্যই সুপ্রসন্ন। আলবিসেলেস্তেরা যত ম্যাচে এ জার্সি পরে খেলেছেন বেশিরভাগ ম্যাচে জয়ের মুখ দেখেছে। পক্ষান্তরে নীল (অ্যাওয়ে) জার্সি পরে ম্যাচগুলোতে তুলনামূলক হারতে হয়েছে দলটিকে। যার কারণে এ জার্সিকে অনেকেই ‘কুফা’ বলে অবহিত করে থাকেন।

বিশেষ করে ২০১০ আফ্রিকা বিশ্বকাপে ম্যারাডোনা কোচ থাকাকালীন কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নেয় দক্ষিণ আমেরিকার দলটি। আবার একই জার্সি পরে ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে জামার্নির বিপক্ষে শিরোপার কাছে গিয়েও ফসকে যায়। এ দুই ম্যাচেই নীল জার্সি পরে খেলে লিওনেল মেসির দল।

মাত্র ৮৫ দিন পর মাঠে গড়াবে রাশিয়া বিশ্বকাপ। এরই মধ্যে দলগুলো যেভাবে পারছে নিজেদের তৈরি করে নিচ্ছে। শুক্রবার নিজেদের ঝালিয়ে নেবার ম্যাচে আর্জেন্টিনা খেলবে মূল পর্বে জায়গা না পাওয়া ইতালির বিপক্ষে। তবে এর আগে নিজেদের অ্যাওয়ে ম্যাচের জার্সি উন্মোচন করেছে দলগুলো। জার্সি প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস নয়টি দেশের জার্সি উন্মোচন করেছে।

ইতিহাসে কখনো যা দেখা যায়নি, এবার তাই দেখা যাবে রাশিয়া বিশ্বকাপে। গত বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে শিরোপা ছোঁয়া হয়নি মেসি। ওই ম্যাচে নীল জার্সিতে মাঠে ছিলেন মেসি-হিগুয়েনরা। এবার সেই অ্যাওয়ে জার্সি পাল্টে প্রথমবারের মতো মেসিরা মাঠে নামবে কালো রঙের জার্সি পরে। জার্সি প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস সেই ছবি টুইটারে পোস্টও করেছে।

তবে মূল জার্সি থাকবে চীর চেনা আকাশি সাদা। এই জার্সির সঙ্গে আর্জেন্টিনার অনেক ইতিহাস জড়িত। ম্যারাডোনা ১৯৮৬ এর বিশ্বকাপে এই জার্সি পরেই মাঠ মাতিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছিলেন। ওই জার্সিতে খেলে গেছেন বাতিস্তুতার মত তারকারাও।