‘তুই ভোঁতা ছুরি নিয়ে জাফর ইকবালকে মারতে গেলি কেন?’

জনপ্রিয় কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর ন্যাক্কারজনক হামলার পর সোশ্যাল সাইট ফেসবুকের বিভিন্ন নিউজ পোর্টালের কমেন্ট বক্সে  হাজার হাজার কমেন্ট করে যাচ্ছে!

দৈনিক কালের কণ্ঠের একটি নিউজের কমেন্টবক্সে ইসমাঈল হোসেন নামধারী এক ব্যক্তি লিখেছেন, ‘যারা জাফর ষাঁড়ের কুপ খাওয়ার কথা পড়ে হাহাহা….রিয়েক্ট করেননি তারা আগামী দশ বছরে কোন খুশির সংবাদ পাবেনা….হাহাহা….।’

একই পোস্টে জে.এইচ.এম ইয়াসিন খান নামের একজন লিখেছেন, ‘জাবর ষাঁড় মরে নাই??? মরলে ভালোই হইতো।’

অন্য একটি নিউজে ‘খলিল খলিল’ পরিচয়ে একজন লিখেছেন, ‘একটা নাস্তিকের উপর হামলা চালানো হয়েছে ওর পক্ষে কোন মুসলমান কথা বলতে পারে না।’ এই মন্তব্যের জবাবে অনেকেই জাফর ইকবালের নাস্তিকতার প্রমাণ চাইলে খলিল নামের সেই ব্যক্তি কোনো প্রমাণ দিতে পারেননি।

প্রথম আলোর একটি নিউজের কমেন্টবক্সে মোহাম্মদ মারুফ নামে একজন লিখেছেন, ‘হামলাকারীকে গালাগালি করতে ইচ্ছে করতেছে। তুই ভোঁতা ছুরি নিয়ে গেলি কেন?? একটি ধাঁরালো ছুরি নিয়ে যেতে পারলি না…?’

একই নিউজে ‘রুদ্র শহীদুল্লাহ’ নিকের একজন লিখেছেন, ‘হামলাকারী যুবককে আমার লাল সালাম। হে মহান যুবক, বাংলার আপামর মুমিন বান্দারা তোমাকে মনে রাখবে আজীবন।’

সময় টিভির ফেসবুক লাইভের কমেন্ট বক্সে এমদাদউল্লাহ খান নামের একজন লিখেছেন, ‘শালা মরে না কেন…?’

একই পোস্টে আব্দুর রহমান লিখেছেন, ‘যারা জামায়াত-শিবিরের নাম দেবে তারা নাস্তিকের অন্তর্ভূক্ত।’
মাহবুব হোসেন মায়া লিখেছেন ‘আলহামদুলিল্লাহ’

গতরাতে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার পর থেকে এমন হাজারো পোস্ট আর কমেন্টে ভরে গেছে ফেসবুক। উপরের কমেন্টগুলো কিছু উদাহারণমাত্র। ধর্মান্ধ মানুষগুলো কিছু না জেনে, না বুঝে, কোনো প্রমাণ হাতে না নিয়ে প্রকাশ্যে জাফর ইকবালের মৃত্যু কামনা করে চলছেন। দেশে কথিত ‘কটুক্তি’র জন্য অনেক ব্যক্তিকেই গ্রেপ্তার-হয়রানি করা হয়েছে। কিন্তু প্রকাশ্যে মানুষ খুন করতে চাওয়া কিংবা সমর্থন করা এসব ব্যক্তির নাগাল আইনশৃঙ্খলা বাহিনী কোনোকালে পায়নি- এটাও এক ধরনের সত্য।

আশার বিষয় হলো শুধু এসব ধর্মান্ধ গোষ্ঠীই রাজত্ব করছেনা সোশ্যাল সাইটে। স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে জাগ্রত কণ্ঠস্বর জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় ক্ষোভে-বিক্ষোভে ফুঁসে উঠেছে সারা দেশে, দেশের বাইরে। গতরাত থেকেই চলছে বিভিন্ন কর্মসূচি।

হাসপাতালে চিকিৎসাধীন এই শান্তিপ্রিয় শিক্ষক সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। এমনকী গতরাতে হামলাকারী যুবককে মারধর না করার আহ্বানও জানিয়েছেন মহৎহৃদয় এই শিক্ষক। হামলাকারী তো ধরা পড়েছে, কিন্তু এই হামলাকে যারা সমর্থন করে যাচ্ছেন তারা ধরা পড়বে তো?

সূত্র- কালের কণ্ঠ