দেয়াল অ্যালিশন বনাম মেসি

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ নিশ্চিত হয়েছে। ড্রয়ে বার্সালোনার প্রতিপক্ষ ইতালিয়ান দল রোমা। বিভিন্ন প্রতিযোগিতার মধ্যে এই চ্যাম্পিয়নস লিগই একমাত্র প্রতিযোগিতা যার শিরোপা এথনো অধরা রোমার।

দুই দলের মধ্যকার প্রথম লেগ আগামী ৪ এপ্রিল নুক্যাম্পে অনুষ্ঠিত হবে। রোমার মাঠে ফিরতি লেগ অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল।

প্রথম লেগের আগে বার্সালোনা আরো দুইটি ম্যাচ খেলবে লা লিগায়। একটি ম্যাচে সেভিয়া ও পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ লেগানস।

রোমা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে এসেছে অনেক পরীক্ষা দিয়েই। গ্রুপ পর্বে চেলসি, অ্যাতলেটিকোকে পেছনে ফেলে হয়েছিল চ্যাম্পিয়ন। এরপর শেষ ষোলতে সাখতারের মাঠে ২-১ গোলে হারলেও নিজেদের মাঠে ১-০ গোলে জিতে মুল্যবান অ্যাওয়ে গোলের কারনে উঠে যায় কোয়ার্টার ফাইনালে।

এদিকে রোমার জয়ের গোলটি জোকোর পা থেকে এলেও রোমার আসল শক্তি ছিল ব্রাজিলিয়ান গোলিকপার অ্যালিশন। রোমার হয়ে সাখতারের বিপক্ষে সে দেখিয়েছে কেন তাকে বিশ্বসেরা গোলকিপার হিসেবে আখ্যায়িত করা হয়।

গ্রুপ পর্বে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষেও সেভের অনুপম প্রদর্শনী দেখিয়েছিলেন অ্যালিশন। এবার সেই অ্যালিশন নামক দেয়ালের মুখোমুখি মেসি।

বার্সালোনা সর্বশেষ ২০১৫ সালে রোমার মুখোমুখি হয়েছিল। সেবার প্রথম লেগে রোমাকে ৬-১ গোলে উড়িয়ে দিয়ে পরের লেগে ১-১ গোলে ড্র করেছিল বার্সা। তারও আগে ২০০১/০২ মৌসুমে রোমার মাটিতে ৩-০ গোলে হেরেছিল বার্সা। এরপর নিজেদের মাটিতে ১-১ গোলে করেছিল ড্র।

কিন্তু এবার প্রেক্ষাপট ভিন্ন। আর সেটা সম্ভব হয়েছে অ্যালিশনের জন্য। বার্সালোনার বিপক্ষে মাঠে নামার আগে রোমার দুশ্চিন্তার নাম যদি হয় মেসি, তাহলে বার্সালোনার দুশ্চিন্তার নাম নিশ্চিত ভাবেই অ্যালিশন নামক দেয়াল।

কিছুদিন আগে এক সাক্ষাৎকারে ইতালির এই দলটির কোচ বলেছিল, ফুটবলের মেসি হল অ্যালিশন। বাতাসে কিংবা মাটিতে সে দুর্দান্ত। আর সেই দুর্দান্ত অ্যালিশন যে রোমাকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত উঠে আসার অন্যতম নায়ক সেটা বলাই যায়।

এবার তাই ফুটবলের গোলকিপারদের মেসি বনাম আসল মেসির লড়াইটা দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।