নায়িকাদের নিয়ন্ত্রণহীন কথাবার্তায় বিব্রত মিডিয়াপাড়া!

সর্বশেষ ঘটনা দিয়েই শুরু করা যাক। গাজী রাকায়েত মধ্যরাতে কোনো এক নারীকে নোংরা প্রস্তাব দিয়ে বেশ কয়েক দিন রোষানলে পড়লেন। ভুক্তভোগী ওই নারীর অভিযোগের প্রেক্ষিতে মোটামুটি তুলাধুনা হলেন বর্ষীয়ান এ অভিনেতা-নির্দেশক। পরে অবশ্য জানা গেছে, রাকায়েতের ফেসবুক হ্যাক করে অন্য কেউ প্রস্তাব দিয়েছেন। সে যাই হোক, মিডিয়ার প্রতি সাধারণের যে কপাল কুঁচকানো মনোভাব তা আরও দৃশ্যমান হচ্ছে এসব ঘটনায়। বছরখানেক আগেও মিডিয়াপাড়ার গোপন আলাপচারিতা, লেনদেন, সম্পর্কের ফিসফিসানি আর গিভ অ্যান্ড টেকের খেলাগুলো হতো অন্ধকারে। কেউই এসব বিষয় নিয়ে মুখ খুলত না। হালে সেই অন্ধকার মাঠে ফ্লাডলাইট জ্বালিয়ে দিয়েছেন কয়েক অভিনেত্রী। তাদের খোলস ভাঙা কথাবার্তা মিডিয়াপাড়ার সবাইকে গণহারে বিব্রত করছে।

নায়িকাদের হঠাৎ নিয়ন্ত্রণহীন বাহাস কাঁপিয়ে তুলছে মিডিয়া সংশ্লিষ্টদের ঘরদোর পর্যন্ত। আর মিডিয়ায় উঠতি কিংবা আগ্রহীদের প্রতি চলছে কড়া নজরদারি। টিভি অভিনেত্রী প্রসুন আজাদ কথা নেই বার্তা নেই বলে বসলেন ‘জয় নামে এক পরিচালক তাকে কুপ্রস্তাব দিয়েছেন।’ তবে ধরন ভিন্ন।

প্রসুনের কথায়, ‘ওই পরিচালক ফোন করে আমাকে বললেন, তারা একসঙ্গে বেশ কয়েকটি নাটক আর টেলিফিল্ম বানাবেন। সবগুলোতেই নায়িকা আমি। প্রযোজকের ডিমান্ড বলেই আমাকে সম্মানী তো দেওয়া হবেই, বাড়তি কত টাকা নেব আমি এমন প্রশ্ন করলেন জয়। আমি তখনই বিষয়টি বুঝতে পেরে গালমন্দ করে ফোন রেখে দিয়েছি।’

সময়ের আলোচিত এবং একসময়ের বিতর্কিত অভিনেত্রী প্রভা সম্প্রতি মিডিয়ায় তার গোপন অধ্যায়ের অনেক কিছু বর্ণনা করতে গিয়ে বলে ফেলেন, ‘আমি টাকার বিনিময়ে কারো সঙ্গে বিছানায় যাইনি।’ এসব বাহাসের মানে কী? শয্যা শেয়ার করেছি, তবে বিনিময়ে নয়? কী প্রয়োজন ছিল এমন উদ্ভট ধরনের মন্তব্যের! সিনিয়র তারকা সোহানা সাবা তার খুল্লুম খুল্লা চলাফেরার বিষয়ে মন্তব্য করেও বিতর্কিত হয়েছেন। অভিনেত্রী সরাসরি এত বছর পর স্বীকার করেন, নির্মাতা অমিতাভ রেজার সঙ্গে তার গভীর প্রেমের সম্পর্ক ছিল।

তিনি আরও বলেন, ছোটবেলা থেকেই নাকি তার খোলামেলা পোশাকে থাকতে ভালো লাগে। বয়সের এই পড়ন্ত বেলায় এমন শরীর শিহরিত মন্তব্যের হেতু কী, এখনও অজানা। মডেল অভিনেত্রী ফারিয়া শাহরিনের বাহাস নিয়ে তো রীতিমতো একটি জনপ্রিয় টিভি চ্যানেলে টকশো প্রচার হয়। ওই টকশোতে শহীদুজ্জামান সেলিম, বন্যা মির্জা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষিকাও ছিলেন।

সেখানেও ফারিয়া বলেন, অন্যান্য নায়িকাদের মতো তিনি কম্প্রোমাইজ করতে পারেননি বলে তার হাতে কাজ কম। নাটক আর সিনেমায় কাজের প্রস্তাব এলে কী ধরনের কম্প্রোমাইজ করতে হয় প্রযোজক, পরিচালক আর প্রভাবশালী নায়কের সঙ্গে তারও খোলাসা ইঙ্গিত দেন ফারিয়া। এসব হাঁড়ির খবর প্রকাশের পর আগ বাড়িয়ে কোনো নায়িকা আবার নিজেদের ধোয়া তুলসীপাতা হিসেবে মিডিয়ায় মন্তব্য করছেন।