নিদাহাস ট্রফির পয়েন্ট টেবিলে কার অবস্থান কোথায় দেখেনিন

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত তিনজাতি ক্রিকেট টুর্নামেন্ট ‘নিদাহাস ট্রফি ২০১৮’ আসরের তৃতীয় ম্যাচে এসে দারুণ এক জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আগের ম্যাচে ভারতের কাছে শোচনীয়ভাবে হারলেও লঙ্কানদের বিপক্ষে আজকের ম্যাচে টাইগারদের রেকর্ড জয়ে জমে উঠেছে প্রতিযোগিতাটি।

বাংলাদেশের দাপুটে জয়ে নতুন ইতিহাস রচনার ফলে আসরের ফাইনালে কোন দুটি দল খেলবে তার জন্য অপেক্ষা আরও বেড়ে গেছে। সেই সাথে ফাইনাল খেলার সম্ভাবনা থাকছে প্রতিটি দলেরই।

ইতোমধ্যে প্রতিযোগিতায় অংশ নেওয়া তিনটি দলই দুটি করে ম্যাচ খেলেছে। যার মধ্য থেকে সবাই একটি করে ম্যাচ জিতেছে আর পরাজিত হয়েছে সমান একটি ম্যাচে। এর ফলে সবার নামের পাশেই রয়েছে দুটি করে পয়েন্ট। এমতাবস্থায় সবার সমান পয়েন্ট থাকলেও নেট রান রেটে নির্ধারিত হচ্ছে দলগুলোর অবস্থান।

বাংলাদেশের বিপক্ষে হারলেও নিজেদের প্রথম ম্যাচে আসরের অন্যতম প্রতিদ্বন্দ্বী ভারতকে রীতিমত উড়িয়ে দিয়ে দাপুটে জয় তুলে নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান স্বাগতিক শ্রীলঙ্কার। নেট রান রেটে এগিয়ে থাকাই দীনেশ চান্দিমালদের এগিয়ে রেখেছে সবার থেকে। এক মাত্র দল হিসেবে আসরে স্বাগতিকদের নেট রান রেট রয়েছে ধনাত্মকের খাতায়। দলটির নেট রান রেট +০.২৯৭।

অন্যদিকে, লঙ্কানদের কাছে বিধ্বস্ত হওয়ার পর বাংলাদেশের বিপক্ষে দাপুটে জয়ে প্রতিযোগিতায় দারুণভাবে ফিরে আসা ভারত রয়েছে তালিকার দ্বিতীয়স্থানে। বাংলাদেশের সমান পয়েন্ট হলেও এক্ষেত্রেও নেট রান রেটের মারপ্যাঁচে নির্ধারিত হয়েছে পয়েন্ট তালিকার দ্বিতীয়স্থান।

বাংলাদেশের আগে থাকা ভারতের নেট রান রেট -০.০৪০। আর রেকর্ড জয়ের পরও সবার নিচে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ ও তার সতীর্থদের নামের পাশে রয়েছে -০.২৩১ নেট রান রেট।

উল্লেখ্য, ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে প্রতিযোগিতায় নিজেদের বাকি দুটি ম্যাচে ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে সফরকারী টাইগাররা মাঠে নামবে ১৪ ও ১৬ মার্চ।