নিশ্চিত হয়ে গেলো সাকিব-তামিমদের প্রধান কোচ!

সদ্য বিদায় হওয়া লঙ্কান হাতুরুও চলে গেলেন চুক্তি শেষ হবার আগেই। তার চলে যাবার কম গুঞ্জন উঠেনি ক্রিকেট পাড়া থেকে শুরু করে মিডিয়া কিংবা টাইগার ভক্তদের মাঝে। গুঞ্জন উঠবেইনা কেন। বর্তমান বাংলাদেশ দলের বদলে যাবার পেছনের কারিগর যখন পেছনের দরজা দিয়েই চলে গেলেন তাই গুঞ্জন উঠাই স্বাভাবিক।

হাতুরুর বিদায়ের পর উড়তে থাকা বাংলাদেশ দল যেন পুরনো রূপ ফিরে পায়। ২০০৫ কিংবা ২০০৬ সালে যেমন অবস্থা ছিল দলের। সিরিজ হারতে হয় শ্রীলঙ্কার কাছেই। এমন হারে ক্ষুব্ধ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনও।

পরাজয়ের পর তিনি বলেছিলেন, ‘ছেলেদের ভেতরে যেন ম্যাচ জয়ের কোনো ক্ষুধাই ছিলনা’।

ঘরের মাঠে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে বড় ব্যবধানে হার! টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে ব্যাপক ভরাডুবিই বলে দিচ্ছিল বাংলাদেশের জন্য একজন অভিজ্ঞ কোচ অত্যাবশ্যক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্তারাও তা হাড়ে হাড়ে টের পেয়েছিলেন।

সিরিজ শেষে দ্রুত কোচ নিয়োগের কথা জানিয়েছিলেন বিসিবিপ্রধান নাজমুল হাসান পাপন। তার কথা অনুযায়ী, কাল বিলম্ব না করে তামিম-সাকিবদের জন্য কোচ ঠিক করে ফেলেছে বোর্ড! তাদের গুরুর দায়িত্বে ফের ফিরিয়ে আনা হচ্ছে রিচার্ড পাইবাসকে। নিদাহাস ট্রফির পরই শিষ্যদের দায়িত্ব বুঝে নিতে পারেন তিনি! এমনই ইঙ্গিত পাওয়া গেছে।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, রিচার্ড পাইবাস আমাদের তালিকার শীর্ষে আছেন। তার কোচ হওয়ার সম্ভাবনাও বেশি। তবে এখনই কোনো কিছু চূড়ান্ত করা হয়নি।

এর আগেও বাংলাদেশের কোচ ছিলেন পাইবাস। তবে তা ছিল মাত্র ৫ মাস মেয়াদের। ২০১২ সালের ৩০ মে টাইগারদের দায়িত্ব নেন তিনি। চুক্তি ভঙ্গের অভিযোগ তুলে সরে দাঁড়ান এ ইংলিশ বংশোদ্ভূত কোচ।