পার্থক্যটা শুধুই রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো দ্য ওয়ান ম্যান আর্মি যদি বলা হয় তাহলে কি খুব বেশি বলা হবে? অন্তত রিয়াল মাদ্রিদের চলতি মৌসুমের দিকে তাকালে মোটেই বাড়িয়ে বলা হবে না। মৌসুমের শুরুর দিকে রোনালদো গোলখরায় ভুগছিলেন। সেই সাথে ভুগছিল রিয়াল মাদ্রিদ। আর দ্বিতীয়ভাগে রোনালদো ফিরলেন সেরা ফর্মে। চ্যাম্পিয়নের মতই ফিরল রিয়াল মাদ্রিদ।

লা লিগায় রিয়াল মাদ্রিদের পিছিয়ে পড়ার সবচেয়ে বড় পার্থক্য যেন এটাই। প্রথম পাঁচ ম্যাচ খেলতে পারেননি সাসপেনশনের কারনে। এরপর ফিরলেন মাঠে। কিন্তু গোল আর ফিরলনা। প্রথম ১২টি ম্যাচে গোলের জন্য লড়াই করতে হয়েছে তাকে। প্রতিটি গোলের জন্য ৫৫টি শট নিতে হয়েছে গোল পোষ্টে।

এরপর দ্বিতীয় ভাগে ফর্মে ফিরলেন তিনি। গোল করাটাকে বানিয়ে ফেললেন খেলনার মত। আর খেলার ছলে গোল করা রোনালদোর সাথে সাথে চ্যাম্পিয়নের মতই ফিরল রিয়াল মাদ্রিদ। সর্বশেষ জিরোনার বিপক্ষে করলেন ৪ গোল। টানা গোল করলেন ৮ ম্যাচে। একসময় প্রতিটি গোলের জন্য ৫৫টি শট নেয়া রোনালদোর এখন প্রতিটি গোলের জন্য এত মিনিটও অপেক্ষা করতে হয় না।

রোনালদো গোলখরায় ছিলেন। অন্য যারা ছিল রিয়াল মাদ্রিদের আক্রমন ভাগে তারাও যেন কোথায় হারিয়ে গেল। গত মৌসুম থেকেই গোল খরায় ভুগছেন বেনজামা। বেল ইনজুড়ি আর ফর্মের সাথে লড়াই। অ্যাসেনসিও ইসকোরাও গোলের জন্য মাথা ঠুকে মরার অবস্থা। মৌসুমের প্রথম ভাগে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ছিল মোটে ৩৫। ছিল চতুর্থ স্থানে। ভ্যালেন্সিয়া থেকে ৫, অ্যাতলেটিকো মাদ্রিদ থেকে ৭ ও বার্সালোনা থেকে ১৬ পয়েন্ট দূরে ছিল রিয়াল মাদ্রিদ। এমনকি রিয়াল মাদ্রিদ পঞ্চম স্থানে চলে যাওয়ারও খুব কাছেই অবস্থান করছিল এই সময়।

সেসময় জার্মান তারকা টনি ক্রুস বলেছিল, ১৬ পয়েন্ট দূরে আমরা। তার মানে আমাদের লিগ শিরোপা জয়ের আশা শেষ। এখন শুধু সেরা চারে থেকে শেষ করটাই লক্ষ্য যাতে পরবর্তি চ্যাম্পিয়নস লিগে খেলা নিশ্চিত হয়।

এরপর খেলার দ্বিতীয়ভাগে ফর্মে ফিরল রোনালদো। আর তাতেই বুঝা গেল রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন দল। সর্বশেষ ১৩ ম্যাচে রোনালদো করেছে ২১ গোল। পিচিচি ট্রফি জয়ের লড়াইয়ে এক সময় বার্সালোনা তারকা মেসির থেকে অনেক পিছিয়ে থাকা রোনালদো এখন মেসির খুব কাছেই। মেসির ২৫ গোলের বিপরীতে রোনালদোর গোল ২২টি। অথচ এই রোনালদোরই প্রথম দিকে গোল ছিল মাত্র ৪টি। অন্যদিকে তো মেসিকেই হারিয়ে দিয়েছেন রোনালদো। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মেসির থেকে ৪ গোল বেশি রোনালদোর।

লা লিগার দ্বিতীয় ভাগে রিয়াল মাদ্রিদ অর্জন করেছে ২৫ পয়েন্ট যা সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে থাকা বার্সালোনা করেছে ২৪ পয়েন্ট এবং অ্যাতলেটিকো করেছে ১২ পয়েন্ট। আর মাদ্রিদের এই ফর্মের নেপথ্যে রয়েছে শুধুই একজন। সে হল ক্রিশ্চিয়ানো রোনালদো।

রোনালদোর বর্তমান ফর্ম যদি লা লিগার শুরু থেকেই ধরে রাখতে পারত তাহলে হয়তো লিগে শীর্ষ স্থানেই থাকত রিয়াল মাদ্রিদ। অথবা বার্সা রিয়াল খুব কাছাকাছিই হত পয়েন্ট তালিকায়। হয়তো লিগ লড়াই জীবন্ত থাকত।

আর এটাই সবচেয়ে বড় পার্থক্য রোনালদোর।