প্রতারণা করেই বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়েছিল ওয়েন!

২০০২ কোরিয়া-জাপান বিশ্বকাপের ঘটনা। ম্যাচটি ছিল দুই চিরশত্রু ইংল্যান্ড এবং আর্জেন্টিনার। আর সেই ম্যাচে প্রতারণা করেই জয় পায় ইংল্যান্ড। আর এতো বছর পর সেটি হাসিমুখেই স্বীকার করলেন মাইকেল ওয়েন। ডাইভ নাটকে পেনাল্টি পেয়েছিল ইংল্যান্ড। আর তাতে বোকা হয়েছিল আর্জেন্টিনা, রেফারি, দর্শক থেকে বিশ্বের সবাই।

সেই ম্যাচে আর্জেন্টিনার ডিফেন্ডার মারিসিও পচেত্তিনো আদৌ ফাউল করেছিলেন কি না, তা নিয়ে বিতর্কটা চিরন্তন হয়ে গিয়েছিল। কিন্তু এবার তার খোলাসা করলেন ওয়েন নিজেই। জানালেন, ওটা ফাউল ছিল না বরং তার চতুরতাতেই গোল পেয়েছিল ইংল্যান্ড। আর সেই ম্যাচের রেফারি ছিলেন বিশ্ব ইতিহাসের সবচেয়ে খ্যাতিমান পিয়েরলুইজি কলিনা।

আর তাকে বোকা বানিয়েই কাজটি করেছেন ওয়েন। তবে তার দাবি রেফারি নাকি তাকে এমনটি করতে বলেছে। তিনি বলেন, ‘পচেত্তিনো আসলে আমাকে স্পর্শ করেছিল। আমার হাঁটুতে বাধা দিয়েছিল। তাতে আমার পড়ে যাওয়ার কথা না। কিন্তু আমার পড়ে যাওয়ার একমাত্র কারণ এটাই ছিল যে ম্যাচে এর আগে আমাকে কেউ ফাউল করেছিল।’

ইংলিশ সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, ‘কলিনা রেফারি ছিলেন। সর্বকালের অন্যতম সেরা রেফারি তিনি। আমি তাকে বলেছিলাম, ‘রেফারি, এটা তো পেনাল্টি।’ কিন্তু তিনি আমাকে জবাবে বলেছিলেন, ‘মাইকেল জেনে রাখো, পেনাল্টি পেতে হলে তোমাকে পড়ে যেতে হবে।’

আর সেটিকে পরামর্শ ভেবে ওয়েন তা কাজে লাগিয়েছেন। তিনি বলেন, ‘তিনি আমাকে বলেছিলেন, পড়ে যেতে হবে। তাই আমি ভেবেছিলাম, সামনেরবার কেউ গায়ে গা লাগালেই পড়ে যাব। আমি তাই করেছিলাম। তিনিও আমাকে পেনাল্টি দিয়েছিলেন।’ আর এর ফলে সেই ম্যাচে ইংল্যান্ডের কাছে ১-০ তে হেরে যায় আর্জেন্টিনা।