বাংলাদেশে বল টেম্পারিংয়ের তথ্য ফাঁস করলেন সুজন

বল টেম্পারিং নিয়ে উত্তজিত গোটা ক্রিকেট বিশ্ব। বল টেম্পারিং করার পর এই নিয়ে কড়া সমালোচনার মুখে পড়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার মতো পরাশক্তি ক্রিকেট দল বল টেম্পারিং করতে পারে তাই নিয়ে হতবাক সবাই। তাইতো একেপর এক সমালোচনা অব্যাহত রয়েছে তাদের বিরুদ্ধে।

অবশ্য এই ঘটনার মূল হোতা স্টিভেন স্মিথ এরই মধ্যে শাস্তিও পেয়েছেন আইসিসির কাছে থেকে। তবে শাস্তি কম হওয়ায সমালোচিত হয়েছে আইসিসি। অস্ট্রেলিয়ার মতো পরাশক্তি ক্রিকেট দল যখন সমালোচত তখন নতুন এক তথ্য ফাঁস করলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও ম্যানেজার খালেদ মাহমুদ সুজন।

নিজেদের উদাহরণ টেনে সুজন জানিয়েছেন বাংলাদেশ অস্ট্রেলিয়ার থেকে খেলার দিক থেকে পিছিয়ে থাকলেও কখনো বল বিকৃতি করার মতো ঘটনার সাথে লিপ্ত হয়নি। তবে ঢাকা প্রিমিয়ার লীগের ম্যাচগুলোতে যখন পাকিস্তানি ক্রিকেটাররা খেলতে আসতো তখন এই নজীর দেখা যেত প্রায়শই।

সুজন বলেন, আমরা সবসময় ফেয়ার (সঠিক) ক্রিকেট খেলেছি। আমাদের এমন (টেম্পারিং করার) বিশেষজ্ঞও নেই বলতে গেলে। বাংলাদেশে পাকিস্তানি অনেক খেলোয়াড় লিগ খেলতে আসতো। ঢাকা লিগে এটা অনেক হতো। অনেক অভিযোগ ছিল এটা নিয়ে। ইতিহাস ঘেঁটে দেখলে দেখবেন কোনো বোলার প্রথম ৫ ওভারে ৪০ রান দিত, পরে ৫ রানে ৫ উইকেট নিয়ে নিত। বল রিভার্স হতো এই (বল বিকৃতি) কারণে। পাকিস্তানিরা যখনই আসত এটা হতো। ধরে নিতাম যে তারা আসলে এটা জানে বা করে।