বিশ্বকাপেও অন্যরকম লড়াইয়ে জার্মানীকে হারাল ব্রাজিল

বিশ্বকাপের বাকি আর মাত্র ১০০ দিন। আর এই সময়ে দল গুলো ব্যস্ত শেষ মুহুর্তের হিসাব নিকাশ বুঝে নিতে। তবে হিসাব নিকাশ এক পাশে রেখে অন্য সবাইকে ছাড়িয়ে একটি লড়াইয়ে সবার উপরে উঠে এসেছে ব্রাজিল ও জার্মানী যেখানে আবার জার্মানীকে হারিয়ে দিয়েছে ব্রাজিল।

বিশ্বকাপে এই পর্যন্ত সব মিলিয়ে দুটি দলই ম্যাচের সেঞ্চুরী করেছে। তারা হল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানী। দুই দলের এমন অর্জনের দিনে অবশ্য জয়ের দিক থেকে জার্মানীকে হারিয়ে দিয়েছে ব্রাজিল।

ব্রাজিল বিশ্বকাপে সর্বমোট ১০৪টি ম্যাচ খেলেছে। তার মধ্যে জিতেছে ৭০টি ম্যাচে, ড্র করেছে ১৭টি ম্যাচে, হেরেছে ১৭টি ম্যাচে। ১০২ ম্যাচে সর্বমোট গোল দিয়েছে ২২১ টি এবং বিপরীতে গোল খেয়েছে ১০২টি। এই সময়ে ব্রাজিল বিশ্বকাপ জিতেছে ৫টি।

অন্যদিকে জার্মানী সব মিলিয়ে ম্যাচ খেলেছে ১০৬টি। তার মধ্যে জিতেছে ৬৬টি, ড্র করেছে ২০টি, হেরেছে ২০টি। এই সময়ে তারা গোল দিয়েছে ২২৪টি এবং গোল খেয়েছে ১২১টি। এই সময়ে জার্মানী বিশ্বকাপ জিতেছে ৪টি।

কাকতালীয় হলেও সত্য যে, ব্রাজিল যে পরিমান ম্যাচ ড্র করেছে সেই পরিমান ম্যাচ হেরেছে। জার্মানীও যে পরিমান ম্যাচ ড্র করেছে সেই পরিমান ম্যাচই হেরেছে।