বিশ্বকাপের ফাইনালে বল টেম্পারিংয়ের অভিযোগ!

এবার বিশ্বকাপ ফাইনালে বল টেম্পারিংয়ের অভিযোগ! কেপটাউনে অজিদের বল টেম্পারিং কেলেঙ্কারির পর উঠে আসছে অনেক নতুন নতুন ইস্যু।

স্মিথ-ওয়ার্নার-বেনক্রাফট ইস্যুর মাঝেই ২০১৫ বিশ্বকাপ ফাইনালের নতুন ইস্যু টেনে আনলেন সাবেক সাবেক কিউই ক্রিকেটার গ্র্যান্ট এলিয়ট। মেলবোর্নে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপের ফাইনাল ম্যাচেও অজি বোলারদের বল বিকৃতি ঘটানোর ইঙ্গিত দিলেন নিউজিল্যান্ডের এই সাবেক অল-রাউন্ডার।

নিউজিল্যান্ডের একটি রেডিওতে দেওয়া সাক্ষাৎকারে এলিয়ট বলেন, ‘২০১৫ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে আমরা প্রথমে ভালো অবস্থানে ছিলাম। ৩ উইকেটে ১৫০ রান উঠেছিল। তারপর হঠাৎ করে অজিদের বোলিং অ্যাটাক বদলে যায়। আমি ওই ম্যাচটাতে খেলছিলাম। স্টার্ক শুরুতে খুব একটা মারাত্মক বোলিং করেনি। কিন্তু কেউ বলের সঙ্গে কিছু কাটাছেঁড়া করলে আপনার পারফরম্যান্সে তার প্রভাব পড়তে বাধ্য।’

ওই বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ রান স্কোরার ছিলেন এলিয়ট। ৮২ বলে ৮৩ রানের ইনিংস খেলেন তিনি। ম্যাচটিতে ভালো শুরু করেও ১৮৩ রানে শেষ হয়ে গিয়েছিল কিউইরা। ৩৩.১ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অজিরা।

অজি-প্রোটিয়া চলতি সিরিজের তৃতীয় টেস্টে বল বিকৃতির অভিযোগে অধিনায়ক ও সহ-অধিনায়ক স্মিথ এবং ওয়ার্নারকে একবছরের জন্য সবধরনের ক্রিকেট থেকে নির্বাসনে পাঠায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

জড়িত না থেকেও প্রধান কোচের পদ থেকেও পদত্যাগ করেছেন কোচ ড্যারেন লেহম্যান। এলিয়টের এই কমেন্ট বল বিকৃতি বিতর্কে নতুন মাত্রা যোগ করল। পাশাপাশি প্রশ্নও উঠছে, যদি এমন ঘটনা ঘটেই থাকে; তাহলে এতদিন কেন চুপ করে ছিলেন এলিয়ট?